ঢাকা, ১৭ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

প্রাথমিকে বৃত্তি ও অর্থের পরিমাণ বাড়াচ্ছে সরকার

শিক্ষাঙ্গন ডেস্ক

প্রকাশিত: ০১:২৭, ২৮ আগস্ট ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষায় বৃত্তির সংখ্যা ও অর্থের পরিমাণ বাড়াচ্ছে সরকার। বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার থেকে বাড়িয়ে দেড় লাখ করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বর্তমানে পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে সারাদেশে ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার ৫০০ জনকে সাধারণ কোটায়সহ মোট ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে প্রাথমিকে বৃত্তি প্রদান করা হয়। আর ইবতেদায়ি পরীক্ষায় ৭ হাজার ৫০০ জনকে ট্যালেন্টপুল ও ১৫ হাজার সাধারণসহ মোট ২২ হাজার ৫০০ জনকে বৃত্তি প্রদান করা হয়। 

এসব শিক্ষার্থীদের বৃত্তি বাবদ ট্যালেন্টপুলে মাসিক ৩০০ টাকা আর সাধারণ বৃত্তি বাবদ মাসিক ২২৫ টাকা করে দেয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তির সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত বাস্তবায়ন হলে প্রাথমিকে এক লাখ ও ইবতেদায়িতে ৫০ হাজার শিক্ষার্থী বৃত্তির আওতায় আসবে। এই দেড় লাখ শিক্ষার্থীর জন্য বৃত্তির অর্থ বাড়ানোর বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

এ ব্যাপারে বৃত্তির সংখ্যা বাড়ানোর প্রস্তাব দিতে প্রাথমিক শিক্ষা অধিদফতর ও মাদরাসা শিক্ষা বোর্ডকে প্রস্তাব পাঠানোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তাদের প্রস্তাবনা পাওয়ার পর বৃত্তির সংখ্যা চূড়ান্ত করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের ১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা। পরীক্ষা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

আরও পড়ুন
শিক্ষাঙ্গন বিভাগের সর্বাধিক পঠিত