ঢাকা, ১৪ মে, ২০২৪
সর্বশেষ:

ত্বকের সৌন্দর্য লুকিয়ে আছে ডিমের খোসায়!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০০:১৫, ৪ মে ২০১৭  

ডিমের খোসাকে কাজে লাগিয়ে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করা সম্ভব। সম্প্রতি এক গবেষণা অনুসারে, ডিমের খোসায় এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বক তরতাজা এবং প্রাণবন্ত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ডিমের খোসায় রয়েছে কিছু প্রাকৃতিক অ্যাসিড, যা ত্বককে পরিষ্কার করে তার ঔজ্জ্বল্য় বৃদ্ধি করে। তাই এবার থেকে ডিমের খোসা কাজে লাগিয়ে হয়ে উঠবেন অপরূপ সুন্দরি।

কী কী ভাবে ডিমের খোসা সাহায্য করতে পারে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১। ত্বকের ছিদ্রগুলিকে পরিষ্কার করেঃ পরিমাণ মতো ডিমের খোসা নিয়ে প্রথমে সেগুলিকে গুঁড়ো করে পাউডার বানিয়ে ফেলুন। তারপর সেই পাউডারের সঙ্গে লেবুর রস এবং মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তারপর সেই পেস্টটি ভাল করে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। সময় হয়ে গেলে ধুয়ে ফেলুন। মিশ্রনটি ত্বকের ছিদ্রে জমে থাকা ময়লা টেনে বের করে আনে। ফলে স্ক্রিন উজ্জ্বল এবং সুন্দর হয়ে ওঠে।

২। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করেঃ ডিমের খোসায় রয়েছে প্রচুর মাত্রায় প্রোটিন এবং ভিটামিন, যা ত্বকের বলিরেখা কমানোর সঙ্গে সঙ্গে ত্বকের বয়স কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ২ চামচ ডিমের খোসার পাউডার নিন। তারপর তাতে মধু এবং ময়দা মিশিয়ে সেই মিশ্রনটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে মুখটা ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এই ফেস প্যাকটি মুখে লাগালে অল্প দিনেই
ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

৩। ত্বকের প্রদাহ কমায়ঃ নানা কারণে ত্বকে ফুসকুরি এবং ত্বকের প্রদাহ তো লেগেই থাকে। এই সমস্যার সমাধানে ডিমের খোসা দারুন কাজে আসতে পারে। ১ কাপ অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা মিশিয়ে নিন। মিশ্রনটি ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ত্বকের প্রদাহ তো কমবেই, সেই সঙ্গে ত্বকের স্বাস্থ্যেরও উন্নতি ঘটবে।

৪। ত্বককে আরও চকচকে করে তোলেঃ অ্যালোভেরা জেলের সঙ্গে পরিমাণ মতো ডিমের খোসার পাউডার মিশিয়ে সেই মিশ্রনটি মুখে লাগালে অল্প দিনেই ত্বক আরও চকচকে এবং উজ্জ্বল হয়ে ওঠে। তবে দিনে দুবার এই ফেস প্যাকটি মুখে লাগাতে হবে।

নিউজওয়ান২৪.কম

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত