ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

চুলের যত্নে লেবু

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৩, ১৯ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

গরমে প্রশান্তি মেলায় এক গ্লাস ঠান্ডা লেবুর শরবত। সালাদ কিংবা পোলাও, বিরিয়ানির সঙ্গে এক টুকরো লেবু না হলে যেন পুরো ব্যাপারটাই জমে না। তবে কেবল কি খাদ্য হিসেবেই দারুণ এ ফল? চুল ও মাথার ত্বকের জন্যও কিন্তু বেশ কার্যকর এটি। 

চুলের যত্নে বিভিন্ন উপায়ে লেবু ব্যবহার করতে পারেন। চলুন লেবুর এমন কিছু ব্যবহারের কথাই বরং জেনে নেওয়া যাক- 


● ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ৪ টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এক টুকরো তুলো মিশ্রণে ভিজিয়ে চুলের গোড়ায় লাগান। ২০      মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 

● ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মেশান সমপরিমাণ লেবুর রস। এই মিশ্রণ চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ভেষজ শ্যাম্পু দিয়ে       চুল ধুয়ে ফেলুন। 

● আমলকীর রস ও সমপরিমাণ লেবুর রস মিশিয়ে চুলের ত্বকে ম্যাসেজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। 

● চুলের যত্নে ব্যবহার করুন লেবুর হেয়ার প্যাক। ২ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে তার সঙ্গে যোগ করুন ১ চা চামচ      মধু। চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত এই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। সপ্তাহে ২ থেকে ৩বার এই প্যাক ব্যবহারে চুল হবে মসৃণ ও ঝলমলে। 

● একটি ডিম ফেটিয়ে তার সঙ্গে যোগ করুন ১ টেবিল চামচ লেবুর রস। এই মিশ্রণটি চুলে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভালো করে শ্যাম্পু করে ফেলুন। 

নিয়মিত লেবুর এই হেয়ার প্যাকগুলো ব্যবহারে খুশকিসহ চুলের সব সমস্যা দূর হবে। চুলের রুক্ষতা কমবে, সেসঙ্গে কমবে চুল পড়ার হারও। 

নিউজওয়ান২৪/ইরু

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত