ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ:
আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ ডেঙ্গি নিয়ন্ত্রণে একটি সমন্বিত পদক্ষেপ খুবই জরুরি

খালেদার জন্য বিএনপির কূটনৈতিক তৎপরতা অতি গোপনে!

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:৪৬, ১৯ আগস্ট ২০১৯  

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ইস্যুটি জোড়ালোভাবে তুলে ধরতে কঠিন গোপনীয়তা রক্ষা করে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে বিএনপি। এ বিষয়টিকে সামনে রেখে গতকাল (রবিবার) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে জেবা খান, শামা ওবায়েদ, তাবিথ আউয়াল, ফাহিমা নাসরিন মুন্নী, রুমিন ফারহানা এমপি, মীর হেলাল, ইশতিয়াক আহমেদ, কায়সার কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

দলীয় সূত্রে জানা যায়, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ইস্যুটি তুলে ধরা বৈঠকে সর্বাধিক গুরুত্ব পায়। এছাড়া রোহিঙ্গা পরিস্থিতি, কাশ্মীর পরিস্থিতি, ভারতের ত্রিপুরা রাজ্যের বিমানবন্দরের জন্য বাংলাদেশের কাছে জায়গা প্রসঙ্গ বৈঠকে আলোচিত হয়েছে বলে জানা যায়।

তবে বৈঠকের বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি উপদেষ্টা কমিটির প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী। আর শামা ওবায়েদ বৈঠকটিকে ‘গতানুগতিক’ বলে দাবি করেছেন। অপরদিকে একইদিন দলের স্থায়ী কমিটির সভায় খালেদা জিয়ার মুক্তির বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাওয়ার কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা দেশনেত্রীর স্বাস্থ্য ও তার মুক্তির বিষয়ে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। যেসব গণতান্ত্রিক দেশ আছে তাদের অবহিত করব যে অন্যায়ভাবে দেশনেত্রীকে আটক করে রাখা হয়েছে।

তবে নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে অংশ নেয়া এক নারী সদস্য বলেন, বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটি আন্তর্জাতিক সার্বিক দিক পর্যালোচনা করে হাইকমান্ডকে সুপারিশ দেয়। সুপারিশের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
জিয়ার অরফানেজ দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে খালেদা জিয়া ২০১৮ সালে ৮ ফেব্রুয়ারি থেকেই জেলে আছেন। তবে অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার জন্য ঢাকার পুরাতন সেন্ট্রাল জেল থেকে তাকে গত ১ এপ্রিল বিএসএমএমইউতে নেয়া হয়। এ বছরের দুটি ঈদই তিনি বিএসএমএমইউ’র প্রিজন সেলে কাটিয়েছেন।
নিউজওয়ান২৪.কম/এসএম

আরও পড়ুন