ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ প্রধানমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন বুধবার আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

কোন ফুল, ফল, মসলায় কেমন উপকার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২৭ জুলাই ২০১৯  

গোলাপে কমে মাথাব্যথা (ফাইল ফটো)

গোলাপে কমে মাথাব্যথা (ফাইল ফটো)

আমাদের সবার পছন্দ ফুল। তবে শুধু ভালো লাগাই নয়, বিভিন্ন ফুলের রয়েছে বিভিন্ন উপকার। ফুল ছাড়াও মসলা আর ফলেও মেলে সুগন্ধ। চলুন জেনে নিই কোন ফুল, ফল, মসলায় কেমন উপকার- 

গোলাপে কমে মাথাব্যথা 

তাজা গোলাপ ভালো লাগে না এমন মানুষের জুড়ি মেলা ভার। ভালো লাগার মানুষকে কোনো উপহার দিতে চাইলে সে তালিকায় প্রথমেই থাকে গোলাপের নাম। তবে মজার ব্যাপার হচ্ছে, এই গোলাপ যখন শুকিয়ে যায় তখন কিন্তু তা আপনার শারীরিক উপকারেই কাজে লাগে। কয়েকটি গোলাপ ফুলকে কিছুদিন উল্টো করে ঝুলিয়ে রাখুন। ফুলগুলো শুকিয়ে গেলেও খেয়াল করবেন এর সুবাস আর চেহারা তেমন বদলায়নি। বক্সে সাজিয়ে রাখুন এই শুকনো ফুলগুলোই। মাথাব্যথা, মাথা ঘোরার সমস্যা আর সর্দিতে উপকার দেবে এই শুকনো ফুলের সুগন্ধ।

আরো পড়ুন>>> জেনে নিন বিয়ে’র আইন-কানুন  

তরতাজা মনের জন্য গাঁদা ফুল 

মনে তরতাজা ভাব আনতে শুকনো ফুলও বেশ উপকারী। গাঁদা ফুল শুকিয়ে নিয়ে গোলাপের মতো একই নিয়মে বাক্সবন্দি করে রাখুন। শরীরে কোনো স্থানে কেটে গেলে বা ক্ষত হলে সেখানে তাজা গাঁদা ফুলের রস লাগালে নিরাময় হয়। 

গাঁদা ফুল

খাবারে আগ্রহ বাড়ায় রোজমেরি 

রোজমেরি ফুলের পাতা দেখতে সুঁইয়ের মতো চিকন। রান্নায় সুগন্ধি ছড়িয়ে দিয়ে খাবার আগ্রহ বাড়ায় এই রোজমেরি। এই সুঁইপাতা পেটে বেশি ভরাভাব বা পেটে বায়ুর সমস্যা হলে উপকারে আসে। এছাড়া এই পাতাগুলো দুই হাতে ঘষলে শরীরে রক্তসঞ্চালন ভালো হয়। 

খাবারে আগ্রহ বাড়ায় রোজমেরি 

স্বাস্থ্য সমস্যায় উপকারী জায়ফল

রান্নায় মসলা হিসেবে জায়ফলের ব্যবহার সবাই জানে। তবে এর ব্যবহার রয়েছে অন্য ক্ষেত্রেও। জায়ফলের তেল সুগন্ধি বা পারফিউম তৈরিতে ব্যবহার করা হয়। জ্বর, পেটের সমস্যা বা বমিভাবে জায়ফলের চা পানে উপকার পাওয়া যায়। 

জায়ফল

ছারপোকার সমস্যা দূর করে ল্যাভেন্ডার 

ঝাঁঝালো গন্ধের এই ফুল শুকিয়ে ওয়ারড্রোব বা আলমারিতে রেখে দিলে ছারপোকার সমস্যা দূর হবে। তাছাড়া মানসিক চাপ কমাতে, স্ট্রেসের কারণে হওয়া উচ্চ রক্তচাপ কমাতেও এই ফুল সাহায্য করে। 

ল্যাভেন্ডার 

হজম সহায়ক লবঙ্গ

ফুলের সাথে লবঙ্গ রাখলে সে ফুলের সৌন্দর্য বেড়ে যায়। এছাড়া খাবারে রুচি বাড়াতে, হজমে সহায়তা করতে, দাঁতের ব্যথায়, মুখের দুর্গন্ধ দূর করতে লবঙ্গের রয়েছে বেশ পরিচিতি।

ঘরের সুগন্ধে কমলা

কয়েকটি বড় কমলা স্লাইস করে কেটে শুকিয়ে নিয়ে তার সাথে দারুচিনির কয়েকটি লম্বা টুকরো একসাথে করে রেখে দিন। পুরো ঘরে সুগন্ধ ছড়াবে এটি।

 কমলা

তথ্যসূত্র: ডয়েচে ভেলে 

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত