ঢাকা, ২৫ মে, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

করোনাভাইরাস : যৌন সম্পর্ক নিয়ে বিবিসির প্রতিবেদন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২৩, ৩১ মার্চ ২০২০  

করোনাভাইরাসের মহামারি চলাকালীন সেক্স কি নিরাপদ?

করোনাভাইরাসের মহামারি চলাকালীন সেক্স কি নিরাপদ?


এখন সেক্স করলে আমি কী করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকিতে পড়বো?

আপনার মনে হয়তো এই প্রশ্ন জাগছে, কিন্তু বলতে লজ্জা পাচ্ছেন।

এ নিয়ে ভুল ধারণা ভাঙতে, বিবিসি দু’জন বিশেষজ্ঞের কাছে কিছু প্রশ্ন রেখেছিল।

এই বিশেষজ্ঞদের একজন ডা. অ্যালেক্স জর্জ। তিনি ব্রিটেনের একটি বড় হাসপাতালের চিকিৎসক। অন্যজন এ্যালেক্স ফক্স, যৌন-সম্পর্ক নিয়ে লেখালেখি করেন।

অ্যালিক্স ফক্স এবং ডা: অ্যালেক্স জর্জ ছবি: বিবিসি

করোনাভাইরাসের মহামারি চলাকালীন সেক্স কি নিরাপদ?

ডা. এ্যালেক্স জর্জ : আপনি যদি একটি সম্পর্কের মধ্যে থাকেন এবং দুজন যদি একইসঙ্গে একই বাড়িতে এবং একিই পরিচিত গন্ডির ভেতর থাকেন, তাহলে উদ্বিগ্ন হওয়ার তেমন কোনো কারণ নেই। তবে দুজনের মধ্যে একজনের শরীরে যদি করোনাভাইরাসের কোনো উপসর্গ দেখা যায়, তাহলে সঙ্গে সঙ্গে দূরত্ব তৈরি করতে হবে। যার শরীরে উপসর্গ তাকে বাড়িতেই ‘আইসোলেশনে’ চলে যেতে হবে।

অ্যালিক্স ফক্স : এটা ভেবে নেয়া ঠিক হবে না যে, আপনার শরীরে অল্পস্বল্প উপসর্গ থাকলে তাতে আপনার সঙ্গীর কিছু হবে না। উপসর্গ দেখা দিলেই তার কাছ থেকে দূরে থাকুন।

নতুন সঙ্গীর সঙ্গে সম্পর্ক স্থাপন কি এখন ঠিক হবে?

ডা. অ্যালেক্স : এই সময় নতুন কোনো যৌন-সঙ্গী জোগাড়ের পক্ষে আমি কোনোভাবেই পরামর্শ দেব না। কারণ সেক্ষেত্রে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রবল।

অ্যালিক্স ফক্স : আপনাকে মাথায় রাখতে হবে অনেক মানুষের শরীরে এই ভাইরাস থাকলেও, কোনো উপসর্গ থাকে না। ফলে অপনার মনে হতে পারে কোনো সমস্যা নেই কিন্তু তারপরও আপনি হয়ত আরেকজনকে সংক্রমিত করে ফেলবেন। এবং আপনার ওই সংক্রমিত সঙ্গীর সংস্পর্শে যারাই আসবেন, তারাও বিপদে পড়বেন। সুতরাং এখন নতুন কোনো সঙ্গী তৈরির চেষ্টা এড়িয়ে চলাই নিরাপদ।

আমি সম্প্রতি এমন একজনকে চুমু খেয়েছি, যার শরীরে পরে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। আমি এখন কী করবো?

ডা. অ্যালেক্স : আপনি যদি দেখেন আপনি এমন কাউকে চুমু খেয়েছিলেন বা তার সংস্পর্শে এসেছিলেন যারা শরীরে পরে উপসর্গ দেখা গেছে, সঙ্গে সঙ্গে নিজেকে আইসোলেট করে ফেলেন। তারপর নিজের শরীরের দিকেও নজর রাখুন। যদি দেখেন আপনার শরীরেও উপসর্গ দেখা দিয়েছে, তাহলে সতর্ক হয়ে যান।

অ্যালিক্স ফক্স : নিজের ব্যাপারে এবং একে অন্যের ব্যাপারে আমাদের দায়িত্বশীল হওয়া জরুরি। আপনার শরীরে যদি কোনো উপসর্গ দেখা দেয় এবং সম্প্রতি যদি আপনি কাউকে চুমু খেয়ে থাকেন, তাহলে আপনার উচিৎ তাকে আপনার উপসর্গ জানানো। একইভাবে আপনি যদি এমন কাউকে চুমু খেয়ে থাকেন যার শরীরে পরে উপসর্গ দেখা দিয়েছে, তাহলে আপনারও উচিৎ জানার সঙ্গে সঙ্গে নিজেকে অন্যদের থেকে আলাদা করে ফেলা।

যৌনাঙ্গ স্পর্শ করলে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

ডা. এ্যালেক্স জর্জ : যদি আপনারা একে অন্যের যৌনাঙ্গ স্পর্শ করেন তখন খুব সম্ভবত আপনারা একইসঙ্গে পরস্পরকে চুম্বনও করছেন। এবং আমরা জানি মুখের লালার মাধ্যমে ভাইরাস ছড়ায়। ফলে আপনার মুখ থেকে হাতে, তারপর অন্যের যৌনাঙ্গে, তারপর সেখান থেকে হাতের মাধ্যমে নাকে-মুখে করেনাভাইরাস ঢোকার ঝুঁকি প্রবল। ফলে যার সঙ্গে আপনি একই সঙ্গে বসবাস করেন না, তার সঙ্গে যৌনসম্পর্ক এখন না করাই সর্বোত্তম।

কিন্তু এই সময়ে আমি কিভাবে সম্পর্ক বজায় রাখবো? আমি এখন একা হয়ে যেতে চাই না।

অ্যালিক্স ফক্স : করোনাভাইরাস প্যানডেমিকের কারণে বহু মানুষই এখন নতুন করে ভাবছেন ভালো একটি যৌন-জীবন কী। অনেক মানুষ অনেক সৃজনশীল আচরণ করছেন। আমি শুনেছি অনেক মানুষ যৌন-উদ্দীপক লেখালেখি বিনিময় করছেন। অনেক প্রেমিক-প্রেমিকা ভিন্ন ভিন্ন জায়গায় বসেই ডেটিং করছেন। আসলে আপনি একটু সৃজনশীলতার পরিচয় দিলেই, কল্পনাশক্তি একটু বাড়িয়ে কারো সঙ্গে মুখোমুখি না হয়েও সেক্স উপভোগ করতে পারেন।

নিউজওয়ান২৪.কম/এমজেড

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত