ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

এফ আর টাওয়ারের ২১-২২-২৩ তলার মালিক তাসভির গ্রেপ্তার

প্রকাশিত: ১৯:২০, ১৮ আগস্ট ২০১৯  

গত মার্চে রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় করা মামলায় তাসভির উল ইসলামকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তিনি ভবনটির ২১, ২২ ও ২৩ তলার মালিক যা অবৈধভাবে নির্মিত। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বলেন, আজ রবিবার রাজধানীর সেগুনবাগিচা থেকে তাসভিরকে গ্রেপ্তার করা হয়েছে। ভবনটি ১৫ তলা পর্যন্ত নির্মাণের অনুমতি থাকলেও অবৈধভাবে এটি ২৩ তলা পর্যন্ত টেনে নেওয়া হয়। বেআইনি এই কাজে অভিযুক্ত ২৩ জনের মধ্যে রাজউকের সাবেক চেয়ারম্যান, রুপায়ন হাউজিং এস্টেট লিমিটেডের চেয়ারম্যান ছাড়াও বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা রয়েছেন।

গত ২৭ মার্চ এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ২৭ জন নিহত হন। ভবনটির ২১, ২২ ও ২৩ তলার মালিক তাসভির কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি। এছাড়া কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তাও তিনি। গত ২৫ জুন ২৩ জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করে দুদক। অবৈধভাবে ভবন সম্প্রসারণের অভিযোগ আনা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

তদন্তে দুদক দেখতে পেয়েছে ২৩ তলা এফআর টাওয়ারে কোনো ফায়ার অ্যালার্ম ছিল না। সেই সঙ্গে সংকীর্ণ বহির্গমণ পথ ও সিঁড়ি, ফায়ার এক্সিট বন্ধ থাকাসহ বেশ কিছু সমস্যা চিহ্নিত করা হয়। ভবনটি ১৫ তলা পর্যন্ত নির্মাণের অনুমতি থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে অবৈধভাবে এটি ২৩ তলা পর্যন্ত তুলে নেওয়া হয় এবং এ কারণেই এত মানুষের প্রাণহানি হয়েছে।
নিউজওয়ান২৪.কম/এসএর

আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত