ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

এটিএম বুথে যে কারণে কার্ড আটকে যায়, আটকালে করণীয়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ২২ আগস্ট ২০২৩  

ফাইল ফটো

ফাইল ফটো


টাকা তুলতে গিয়ে ডেবিট বা ক্রেডিট কার্ড আটকে গিয়েছে এটিএম বুথে? এটিএম ব্যবহারের সময় এমন নানা ধরনের বিভিন্ন সমস্যার সম্মুখীন হই আমরা। তখন কী করতে হবে জানা আছে?

জানা থাকলে ভালো; আর না জানা থাকলে চলুন জেনে নিই বিস্তারিত- 

কেন কার্ড আটকে যায় এটিএমে?

অনেক সময়ই এটিএম থেকে টাকা তোলার সময় মেশিনেই আটকে যায় ডেবিট কার্ড। কোনো কারণে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলে বা বিদ্যুৎ সংযোগ ছিন্ন হলে মেশিনেই আটকে যায় কার্ড। কারণ এটিএম-এর পুরো কাজটি ইন্টারনেটের মাধ্যমেই সম্পন্ন হয়। সেকারণে এটিএমে ইন্টারনেট পরিষেবা সঠিকভাবে কাজ না করলে কার্ড আটকে যেতে পারে।

অনেক সময় কার্ড রিডারে সমস্যা দেখা দিলে এটিএম কার্ড মেশিনের ভেতর আটকে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই কার্ড আটকে যাওয়ার পেছনে অনেক সময় কার্ড রিডার দায়ী বলে মনে করা হয়।

একাধিক বার ভুল ‘পিন’ দিলে কার্ড আটকে যেতে পারে। যদি পরপর তিনবার ভুল পিন দেওয়া হয়, তাহলেও মেশিনে কার্ড আটকে যেতে পারে। সেক্ষেত্রে কার্ড নিজে থেকেই আটকে দেয় এটিএম মেশিন। সেক্ষেত্রে ‘পিন’ সঠিক ভাবে জেনে তবেই ইনপুট করুন। সেক্ষেত্রেও বিপদ।

কার্ড আটকে গেলে আপনার কী করা উচিত?

মেশিনের ভেতরে কার্ড আটকে গেলে তা টানাটানি করবেন না, স্ক্রিনে ‘ক্যানসেল’ বিকল্পটিতে ক্লিক করুন। অনেক ক্ষেত্রেই ‘ক্যানসেল’ বিকল্পটি বেছে নিলে সেই লেনদেন বাতিল হয়ে যায় এবং তাতে কার্ড বেরিয়ে আসতে পারে। তবে যদি এতেও কাজ না করে তাহলে স্থানীয় ব্রাঞ্চ ও ব্যাংকের কাস্টমার কেয়ারের নম্বরে ফোন করুন। বুথেই সেই নম্বর লেখা থাকে। সেখানকার প্রতিনিধিরা এই সমস্যার সমাধান করে দেবেন।

যদি কোনো কারণে এটিএম থেকে আপনার কার্ড না বের করতে পারেন এবং যদি সেই মেশিনের ভেতরে রেখেই আপনাকে ফিরতে হয় তাহলে অতি দ্রুত তা ব্লক করার ব্যবস্থা করুন। কারণ কার্ডটি যদি অন্য কেউ পেয়ে যায় তাহলে প্রতারণার শিকার হতে পারেন আপনি। এমন কিছু সঠিক নিয়ম জানা থাকলে জটিল সমস্যার সুরাহা পাবেন।

নিউজওয়ান২৪.কম/Raj

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত