ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

এখন ইংরেজির পর লন্ডনের দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২২:১৪, ৪ ডিসেম্বর ২০১৯  

ইংল্যান্ডের রাজধানী লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা এখন বাংলা।  সম্প্রতি লন্ডনের সিটি লিট নামের একটি সংস্থার সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন।  সমীক্ষা অনুসারে, বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই শহরে সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে বাংলা।  আর তালিকার শীর্ষে আছে দেশটির মাতৃভাষা ইংরেজি।  এরপরের দুটি অবস্থান অর্থাৎ তৃতীয় ও চতুর্থ ধরে রেখেছে পোলিশ ও তুর্কি ভাষা।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর লন্ডনের প্রায় তিন লাখ ১১ হাজার মানুষ ইংরেজি বলে-ই না।  তাদের মধ্যে ৭১ হাজার ৬০৯ জন কথা বলে আমাদের মাতৃভাষা বাংলায়।  লন্ডনে অনেক প্রবাসী বাঙালি বাস করেন।  দুই বাংলা থেকেই মানুষ যান শহরটিতে।  এছাড়া আসাম, ত্রিপুরা, আন্দামানের অনেক মানুষও বাংলায় কথা বলে।  যুক্তরাজ্যে বাংলাদেসিহ ভারতের ওইসব অঞ্চলের লোকজনের ব্যাপক অভিবাসনের ফলে বাংলার এই প্রসার ঘটেছে লন্ডনে এটা পরিষ্কার।

ওই সমীক্ষাটি আরো জানায়, লন্ডনে বিভিন্ন ভাষাভাষী মানুষের বাস।  কিন্তু ৯২ শতাংশ লন্ডনবাসী মাতৃভাষার বাইরে অন্য কোনো ভাষা বলতে পারে না।  তাই নিজেদের মধ্যে যোগাযোগে সমস্যার মুখোমুখি হতে হয় তাদের।  কিন্তু বাঙালিদের এই সমস্যার মুখোমুখি হতে হয় কম।  এতে আরো বলা হযেছে, নিজেদের মধ্যে যোগাযোগে সমস্যা না থাকলেও ব্রিটিশদের সঙ্গে যোগাযোগে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বাংলা ভাষাভাষী লন্ডনবাসীদের।  কারণ, লন্ডনের মাত্র তিন শতাংশ ব্রিটিশ ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষা বলতে পারে।

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, শুধু লন্ডন নয়, সারা বিশ্বেই জনপ্রিয় ভাষা বাংলা।  বিশ্বের জনপ্রিয় ভাষাগুলোর মধ্যে সপ্তম অবস্থানে আছে বাংলা।  সারা বিশ্বের প্রায় ২৬ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন এখন।

সমীক্ষায় আরও বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের পাশাপাশি সারা বিশ্বেই ছড়িয়ে আছেন বাংলা ভাষাভাষী মানুষ।  ফরাসির পাশাপাশি বাংলা ভাষাকে অনেকেই বিশ্বের সবচেয়ে সুন্দর ভাষা বলে মনে করে।  লণ্ডনে বাংলা ভাষাভাষীর এই সংখ্যা এবার সালাম-বরকতের বাংলা ভাষার মুকুটে যুক্ত করলো আরও একটি পালক।  
নিউজওয়ান২৪.কম/কেআর

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত