ঢাকা, ১২ এপ্রিল, ২০২১
সর্বশেষ:
দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠ করলেন ট্রান্সজেন্ডার নারী ২৫ মার্চ চট্টগ্রামে অনেককে জিয়া গুলি করে হত্যা করে: প্রধানমন্ত্রী

এক ডোজেই কার্যকর জনসনের টিকা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

মার্কিন কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি কোভিড-১৯ টিকার এক ডোজই নিরাপদ ও কার্যকর বলে দেখা গেছে ক্লিনিক্যাল ট্রায়ালে। এমন ফল পাওয়ার মাধ্যমে এই টিকাটির জরুরি অনুমোদন পাওয়ার পথ প্রশস্ত হলো।  

বুধবার প্রকাশিত জনসন অ্যান্ড জনসন করোনা টিকার ট্রায়ালের ফলাফলের বরাতে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষের এক কর্মকর্তা। -খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকর বলে প্রমাণিত যতগুলো টিকা এ পর্যন্ত বাজারে এসেছে তার সবগুলোর দুই ডোজ করে নিতে হয়। জনসনের টিকা অনুমোদন পেলে তার একটি ডোজই যথেষ্ট। 

এক ডোজের এই টিকা যুক্তরাষ্ট্রে ব্যবহারের অনুমোদন দেওয়া হবে কিনা এফডিএ’র স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল আগামী শুক্রবার এ নিয়ে বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে। অপর দুই মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্নার উদ্ভাবিত টিকার ক্ষেত্রেও এমনটা হয়েছিল।

জনসন অ্যান্ড জনসন গত মাসে জানিয়েছিল, প্রায় ৪৪ হাজার মানুষের দেহে প্রয়োগ করার মাধ্যমে চালানো বৈশ্বিক এক ট্রায়ালে দেখা গেছে, করোনার অনেকগুলো ধরনের সংক্রমণ ঠেকাতে তাদের টিকা ৬৬ শতাংশ কার্যকর।

তবে অঞ্চলভেদে কার্যকারিতার ভিন্নতা দেখা গেছে। যুক্তরাষ্ট্রে ৭২ শতাংশ কার্যকর হলেও লাতিন আমেরিকায় এই হার ৬৬ শতাংশ। দক্ষিণ আফ্রিকায় ৫৭ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন একটি ধরন শনাক্ত হয়েছে।

অপরদিকে ট্রায়ালে আরও দেখা গেছে করোনাভাইরাসে গুরুতর অসুস্থতার ক্ষেত্রে জনসন অ্যান্ড জনসনের এই টিকার কার্যকারিতা গড়ে ৮৫ শতাংশ।  

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত