ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

উন্মাদের পরিবেশ সচেতনতা কার্টুন প্রদর্শনী শুরু

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৩:০২, ২০ মে ২০১৬   আপডেট: ১৩:০৭, ২১ মে ২০১৬

প্রদর্শনীতে স্থান পাওয়া একটি কার্টুন

প্রদর্শনীতে স্থান পাওয়া একটি কার্টুন

ঢাকা: গত বছরের ন্যায় এবারও পরিবেশ সচেতনতামূলক কার্টুন প্রদর্শনীর আয়োজন করেছে উন্মাদ। এবারের প্রদর্শনীর স্লোগান হচ্ছে ‘থিঙ্ক গ্লোবাল অ্যাক্ট লোকাল’। ২০ মে শুক্রবার বিকাল তিনটায় ধানমন্ডির দৃক গ্যালারিতে শুরু হবে তিনদিনব্যাপী এই উৎসবমুখর প্রদর্শনীর।

দেশের সেরা ২৫জন কার্টুনিস্টের আঁকা অনবদ্য ৫০টি কার্টুন থাকছে প্রদর্শনীতে।

মাত্রাতিরিক্ত আর অপরিণামদর্শী দূষণের ফলে আমাদের এই সবুজ শ্যামল গ্রহ এখন ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের মুখে। প্রতি মুহূর্তে বাড়ছে ভয়াবহ বিপদের ঝুঁকি। বিশ্বের জলবায়ু এখন অনেকটাই দিশেহারা নাবিকের মতো বিভ্রান্ত। ঠিক সময় মেনে আসছে না বর্ষা, শীত, হেমন্ত বা শীত- কোনো ঋতুই। ক্রমশ বাড়ছে তাপমাত্রা। অসময়ে আসছে ঝড়-জলোচ্ছ্বাস। একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন প্রান্ত।

পরিবেশ-প্রকৃতির এমন বিরূপ প্রতিকূল আবহে দরকার পরিবেশ রক্ষায় সবাইকে সচেতন করে তোলা। এনভায়রনমেন্ট কনসার্ন ফাউন্ডেশনকে সঙ্গে নিয়ে রম্য কার্টুন তথা স্যাটায়ার পত্রিকা উন্মাদ সেই চেষ্টাটাই করছে। তাদের মতে, দূষণ রোধের সক্রিয় হওয়ার পাশাপাশি পরিবশেকে নির্মল-শ্যামল-সজল করতে লাগাতে হবে অনেক অনেক গাছ

প্রদর্শনী উদ্বোধনে এনভায়রনমেন্ট কনসার্ন কর্মকর্তাদের নিয়ে উপস্থিত থাকবেন পাঠকপ্রিয় লেখক ও উন্মাদ সম্পাদক আহসান হাবিব এবং তরুণ প্রজন্মের নামী কার্টুনিস্টরা।

তবে মনে করবেন না যেন এই প্রদর্শনী গুরুগম্ভীর পরিবেশের কোনো আয়োজন। উন্মাদের কার্টুন প্রদর্শনী মানেই আনন্দের সঙ্গে সঙ্গে নতুন কিছু শেখা। আর পরিবেশ কার্টুন প্রদর্শনীতো আরও অন্যরকম। বাংলাদেশের সেরা কার্টুনিস্টদের সঙ্গে পরিবেশ সচেতনতা নিয়ে আলাপ সালাপ, ক্যারিকেচার আর সেল্ফি তোলা মিলে প্রদর্শঅনীতে আগত সবারই অনেক  ভালো সময় কাটবে- এটা নিশ্চিত।

প্রদর্শনীর স্পন্সর করছে লাইভ টেকনোলজিস। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে এফম রেডিও স্বাধীন ৯২.৪ ও ভ্রামণ বিসয়ক পত্রিকা ট্র্যাভেল অ্যান্ড ফ্যাশন।

প্রদর্শনী প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

নিউজওয়ান২৪.কম/একে

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত