ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

অমিত শাহকে হিটলারের সঙ্গে তুলনা করলেন আসাদউদ্দিন ওবেইসি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:২৮, ৯ ডিসেম্বর ২০১৯  

নাগরিকত্ব সংশোধনী বিল প্রসঙ্গে বিজেপি শীর্ষ নেতা ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে উদ্দেশ্য করে এইআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওবেইসির 'হিটলার লীগ' মন্তব্য সংসদীয় কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়েছে।  

ভারতে বহুল আলোচিত-সমালোচিত নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ নিয়ে আজ (সোমবার) লোকসভায় প্রচুর গোলমাল হয়েছে।  বিলটির বিরোধিতা করে এইআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওবেইসির একটি মন্তব্যকে হাউসের কার্যক্রম থেকে সরিয়ে দেওয়া হয়েছে।  ওবাইসি হিটলারের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের তুলনা করে বলেছিলেন যে বিলটি পাস হলে হিটলার ও ডেভিড বেন-গায়নের তালিকায় স্বরাষ্ট্রমন্ত্রীর স্থান হবে।  লোকসভা স্পিকার এই মন্তব্যের জন্য ওবেইসিকে তিরস্কার করেন এবং বলেন যে এই জাতীয় অশ্লীল শব্দগুলি সংসদে ব্যবহার করা উচিত নয়।  একই সঙ্গে তিনি এই শব্দটি হাউসের কার্যক্রম থেকে বাদ দেওয়ারও ঘোষণা দেন।

ওবেইসি বিলের বিরোধিতা করে বলেছিলেন, 'আমি আপনার (স্পিকার) মাধ্যমে আবেদন করতে চাই, এ জাতীয় আইন থেকে দেশকে বাঁচাতে চাই। স্বরাষ্ট্রমন্ত্রীকে যদি এই আইন করা থেকে বিরত না করি তবে তাঁর নামও নুরেমবার্গ রেস আইন এবং ইস্রায়েলি নাগরিকত্ব আইনের তালিকায় অন্তর্ভুক্ত হবে। হিটলার ও ডেভিড বেন-গায়নের তালিকায় স্বরাষ্ট্রমন্ত্রীর নাম আসবে।  
বিজেপি সদস্যরা আসাদইদ্দনের এই বিবৃতিতে আপত্তি জানানোর পরে শব্দটি রেকর্ড থেকে সরিয়ে ফেলা হয়।
প্রসঙ্গত, বেন-গায়নকে আধুনিক ইস্রায়েলের প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়।  

বিলে লোকসভায় তোলপাড়

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ যখন লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেন তখন বিরোধী সংসদ সদস্যরা এর প্রতিবাদে তোলপাড় শুরু করেন। প্রায় এক ঘণ্টা ধরে এই বিলটি হাউসে পেশ করা যাবে কিনা তা নিয়ে তীব্র বাদানুবাদ হয়।  বিরোধীরা বিলটিকে সংখ্যালঘু বিরোধী বলে অভিযুক্ত করেন।  পক্ষান্তরে অমিত শাহ দেশভাগের কথা উল্লেখ করে বিরোধী কংগ্রেসকে ধর্মের ভিত্তিতে ভারত ভাগ করার অভিযোগে আক্রমণ করেন।
নিউজওয়ান২৪.কম/এসএম

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত