ঢাকা, ০৭ মে, ২০২৪
সর্বশেষ:

৪০ বছরের কারাদণ্ড হতে পারে ট্রাম্পের

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫১, ২০ ডিসেম্বর ২০২২  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প


৪০ বছরের কারাদণ্ড হতে পারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সঙ্গে হাজার হাজার ডলার জরিমানাও হতে পারে। এছাড়া আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তার অংশগ্রহণের বিষয়টিও বাতিল হতে পারে।

২০২০ ৬ জানুয়ারি ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার জন্য নির্ধারিত হাউস সিলেক্ট কমিটির নয় সদস্য কমিটি ট্রাম্পের বিরুদ্ধে চারটি অভিযোগের সুপারিশ করেছে। এগুলোতে দোষী সাব্যস্ত হলে দীর্ঘ কারাবাস করতে হতে পারে ট্রাম্পের। 

কমিটির সুপারিশ করা চারটি অভিযোগ হলো- অফিসিয়াল কার্যক্রমে বাধা, মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতারণা করার ষড়যন্ত্র, মিথ্যা বিবৃতি তৈরি করার ষড়যন্ত্র এবং বিদ্রোহে উসকানি দেওয়া বা সাহায্য করা।

তবে কমিটির এই সুপারিশ আইনত বাধ্যতামূলক নয়। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ফৌজদারি অভিযোগ দায়ের করা হবে কিনা তা বিচার বিভাগের উপর নির্ভর করবে। বিভাগ সুপারিশ অনুসরণ করতে বাধ্য নয়।

এ নিয়ে এখন বিচার বিভাগের দিকে সবার চোখ। বিভাগের একজন মুখপাত্র সিবিএসকে বলেছেন যে, কমিটির পদক্ষেপ নিয়ে তাদের কোনো মন্তব্য নেই। এটি সুপারিশগুলো অনুসরণ করবে কিনা তা দেখার বিষয়।

তবে ট্রাম্প এ নিয়ে কোনো অপরাধ করার বিষয়টি বারবার অস্বীকার করেছেন। তিনি দাবি করে আসছেন যে, ভোটে জালিয়াতির কারণে ২০২০ সালের নির্বাচনে হারতে হয়েছে তাকে। তিনি এই কমিটির কাজেরও সমালোচনা করেছেন এবং সদস্যদের 'রাজনৈতিক প্রতারক' বলে উল্লেখ করেছেন। সূত্র: বিবিসি

নিউজওয়ান২৪.কম/এসএ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত