ঢাকা, ২৮ মার্চ, ২০২৪
সর্বশেষ:

২১ আগস্ট মামলার রায়ে ফিনল্যান্ড বিএনপির নিন্দা, ক্ষোভ

ফিনল্যান্ড সংবাদদাতা

প্রকাশিত: ২০:৫৮, ১০ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন এবং ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়াকে রাজনৈতিক ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছে ফিনল্যান্ড বিএনপি।

বুধবার এক বিবৃতিতে সংগঠনটি জানায়, তারা সরকারের এই ইশারার রায়ে ক্ষুব্ধ।

ফিনল্যান্ড বিএনপি নেতা জামান সরকার, মবিন মোহাম্মদ ও মোকলেসুর রহমান চপল ছাড়াও বিবৃতিতে সই করেন এজাজুল হক ভূঁইয়া রুবেল, বদরুম মনির ফেরদৌস, সামসুল গাজী। 

বিবৃতিতে তারা বলেন, ২১ আগস্টের ঘটনায় আমরাও ব্যথিত, আমরাও চেয়েছিলাম নিরপেক্ষ এবং স্বচ্ছ বিচার হোক। তবে রাজনৈতিক বিরোধী শক্তিকে দমনের হাতিয়ার হিসেবে এই রায় ব্যবহার করায় সারাদেশের মানুষের সঙ্গে আমরাও ক্ষুব্ধ, আমরাও এই রায় প্রত্যাখ্যান করছি।

নির্বাচনের এই রায়কে বিএনপির শক্তি ক্ষয়ের অস্ত্র হিসেবে সরকার বেছে নিয়েছিল বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। বিএনপি জনগণের শক্তিতে বিশ্বাস করে। কোনো মিথ্যা মামলা বা সরকারের ইশারার রায়ে বিএনপিকে দমন করা যাবে না। আদালতের রায়ে ন্যায়বিচার প্রতিফলিত হয়নি বলেও ফিনল্যান্ড বিএনপির বিবৃতিতে বলা হয়েছে।

এ বিবৃতিতে অন্যদের মধ্যে স্বাক্ষর করেন, প্রদীপ কুমার সাহা, মোস্তাক সরকার, মিজানুর রহমান মিঠু, তাপস খান, আলাউদ্দিন আহমেদ, শাহিন মোহাম্মদ, আবুল কালাম আজাদ, তাজুল ইসলাম, আশরাফ উদ্দিন, নাজমুল হাসান লিটন, রফিকুল ইসলাম, ইব্রাহিম খলিল, সাজ্জাদ মুন্না, মীর সেলিম, সবুজ খান, মনিরুল ইসলাম, আরিফুজ্জামান বাবু, জুয়েল,আজহার খান প্রমুখ।

রায়ের নিন্দা জানিয়ে তারা বলেন, দেশ থেকে যে সুবিচার উঠে গেছে তা এই মামলার রায় থেকেই প্রতীয়মান।

নিউজওয়ান২৪/এএস

প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত