ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

হলি আর্টিজানে জঙ্গি হামলা: মামলার রায় ২৭ নভেম্বর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৫, ১৭ নভেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা মামলার রায়ের জন্য ২৭ নভেম্বর দিন ধার্য করেছে আদালত।

রোববার ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান যুক্তিতর্ক গ্রহণ শেষে রায়ের জন্য এ দিন ধার্য করেন।

যুক্তিতর্ক গ্রহণের সময় আসামিদের আদালতে হাজির করা হয়। রায়ের দিন ঘোষণা শেষে তাদের ফের কারাগারে নেয়া হয়েছে। যুক্তিতর্ক গ্রহণের আগে এ মামলায় ১১৩ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে (স্প্যানিশ রেস্তোরাঁ) হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ওসি সালাউদ্দিন আহমেদ নিহত হন।

পরদিন সকালে যৌথ বাহিনী ঘটনাস্থলে কমান্ডো অভিযান চালায়। এতে ছয় হামলাকারী নিহত হয়।

২০১৬ সালের ৪ জুলাই নিহত ৫ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা করা হয়। এরপর ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আটজনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্ত করে চার্জশিট দেয়া হয়। কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ চার্জশিট দাখিল করেন।

আসামি হলো- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, আব্দুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, মামুনুর রশীদ ও শফিকুল ইসলাম ওরফে খালেদ।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত