ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

হলি আর্টিজান মামলার শুনানি ১৪ নভেম্বর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৪, ১ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার পরবর্তী শুনানির দিন আগামী ১৪ নভেম্বর ধার্য করেছে বিশেষ ট্রাইব্যুনাল। ওইদিন পলাতক আসামি মো. মামুনুর রশিদ ও মো. শরিফুল ইসলামকে ট্রাইব্যুনালে উপস্থিতির জন্য দুটি পত্রিকায় বিজ্ঞপ্তির সংখ্যা উপস্থাপন হলে বিচারের পরবর্তী ধাপে যাবে ট্রাইব্যুনাল।

বুধবারও এ বিষয়ের জন্য দিন ধার্য ছিল। কিন্তু একটি পত্রিকার সংখ্যা ট্রাইব্যুনালে উপস্থাপন হলেও আরেকটি পত্রিকার উপস্থাপন না হওয়ায় বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান নতুন এ দিন ধার্য করেন।

এর আগে গত ৮ আগস্ট একই ট্রাইব্যুনাল চার্জশিট আমলে নিয়ে ওই দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এর আগে গত ২৩ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির মামলায় সিএমএম আদালতে এই চার্জশিট দাখিল করেন।

মামলার চার্জশিটভুক্ত কারাগারে থাকা অপর ৬ জন আসামি হলেন-হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ।

চার্জশিটটি ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইনের (সংশোধনী ২০০৩) ৬(২)/৭/৮/৯/১০/১২/১৩ ধারায় দাখিল করা হয়েছে। যেখানে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

কারাগারে থাকা আসামিদের মধ্যে বড় মিজান, সাগর, রাশেদ ও রিগ্যান হামলার দায় স্বীকার করে আদালতে দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এর আগে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ওসি সালাউদ্দিন নিহত হন। যৌথ বাহিনী পরে অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে। অভিযানে ৬ জঙ্গির সবাই নিহত হন।

নিউজওয়ান২৪/জেডএস

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত