ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সিনহার বিরুদ্ধে হুদার মামলার ‘তদন্ত শুরু’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৬, ৩ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল হুদার করা মামলার নথি পাওয়ার পর তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের বলেন, মামলারটির তদন্ত শুরু হয়েছে। মামলার এফআইআর আসছে। গেল ২৭ সেপ্টেম্বর ব্যারিস্টার নাজমুল হুদা শাহবাগ থানায় হাজির হয়ে মামলাটি দায়ের করেন। পরে তা সোমবার প্রকাশ পায়।

এ মামলায় প্রধান বিচারপতি থাকাকালে সিনহা ক্ষমতার অপব্যবহার করেছেন বলে অভিযোগ আনা হয়। এছাড়া খাস কামরায় ডেকে সোয়া তিন কোটি টাকা ঘুষ দাবি করেছিলেন বলেও মামলায় অভিযোগ করেছেন হুদা। পরে মামলাটি দুদক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ মনে করায় তা দুদকে পাঠায় শাহবাগ থানা-পুলিশ।

ইকবাল মাহমুদ বলেন, তদন্ত কর্মকর্তা কী করবেন আমি তা বলতে পারব না। তিনি যদি মনে করেন, তাহলে তিনি এসকে সিনহাকে জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেবেন। কীভাবে সেটা করা হবে তা তদন্ত কর্মকর্তা ঠিক করবেন। তবে মামলার তদন্তে আসামিকে জিজ্ঞাসাবাদ করার বাধ্যবাধকতা নেই।

সিনহাকে দেশে ফিরিয়ে এনে জিজ্ঞাসাবাদ করার সুযোগ আছে কিনা- এমন প্রশ্নে দুদক চেয়ারম্যান বলেন, আমাদের দেশের আইনে সব ব্যবস্থা রয়েছে। আনার প্রক্রিয়া ইন্টারন্যাশনাল কনভেনশনে আছে। তবে এটা অনেক পরের বিষয়।

এদিকে দুই ব্যবসায়ীর ফারমার্স ব্যাংক থেকে নেয়া ঋণের চার কোটি টাকা এস কে সিনহার ব্যাংক হিসাবে জমা হওয়া সংক্রান্ত অভিযোগের অনুসন্ধান শেষ পর্যায়ে রয়েছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, এ অনুসন্ধানে যার নাম আসুক বা যেই জড়িত থাকুক, আমরা আইন অনুসারে ব্যবস্থা নেব।

সংবিধানের ষোড়শ সংশোধন বাতিলের রায় নিয়ে রাজনৈতিক তোপের মুখে থাকা বিচারপতি সিনহা গেল বছরের অক্টোবরে ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

যুক্তরাষ্ট্রে বসে এক বছর পর একটি বই প্রকাশ করে সিনহা নতুন আলোচনার জন্ম দেন। তিনি দাবি করেন, সরকার তাকে পদত্যাগে বাধ্য করে নির্বাসনে পাঠিয়েছে। অন্যদিকে এস কে সিনহা ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর সুপ্রিম কোর্টের পক্ষ থেকে তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ পায় বলে জানানো হয়।

নিউজওয়ান২৪/এমএস

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত