ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

শ্রীলঙ্কায় মুখ-ঢাকা পোশাকে নিষেধাজ্ঞা

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ২৯ এপ্রিল ২০১৯  

প্রতীকি চিত্র

প্রতীকি চিত্র

সিরিজ আত্মঘাতী হামলার পর শ্রীলঙ্কাজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা। এবার এ সংক্রান্ত নানান বিধিনিষেধের সঙ্গে যোগ হলো সব ধরনের মুখ ঢাকা পোশাক নিষিদ্ধকরণের বিষয়টি।

আজ বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে বলে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জানিয়েছেন।

তার দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, পরিচয় প্রকাশে অন্তরাল সৃষ্টি করে- এরকম সব ধরনের মুখ ঢাকা পোশাক জরুরি বিধির আওতায় জাতীয় নিরাপত্তার স্বার্থে নিষিদ্ধ করা হল। 

শ্রীলঙ্কান প্রেসিডেন্টের আদেশে বোরখা, নেকাব বা হিজাবের কথা আলাদাভাবে উল্লেখ করা না হলেও মূলত ওই ধরনের মুখ ঢাকা পরিধেয় বন্ধেই এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে- এটা পরিষ্কার।   

গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে শ্রীলঙ্কার তিনটি গির্জা ও পাঁচ তারকার তিনটি হোটেলসহ আট জায়গায় একযোগে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়, যাতে নিহত হন ২৫৩ জন। আহত হন কয়েক শ মানুষ। তবে প্রথম দিকে নিহতের সংখ্যা ৩৫৯ জন বলে জানা গিয়েছিল।

ইরাক ও সিরিয়াম ভিত্তিক জঙ্গি দল  আইএস হামলার দায় স্বীকার করেছে। তবে শ্রীলঙ্কা সরকারের ধারণা, স্থানীয় মুসলিম জঙ্গি দল ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) ও জমিয়াতুল মিল্লাতু ইব্রাহিম-জেএমআই কোনো বিদেশি জঙ্গি দলের সহায়তায় ওই সিরিজ হামলা চালিয়েছে।

হামলায় জড়িত সন্দেহে এ পর্যন্ত দেড় শতাধিক লোককে গ্রেপ্তার করেছে শ্রীলঙ্কা পুলিশ। জরুরি অবস্থার মধ্যে বিভিন্ন স্থানে প্রতিদিনই পুলিশ ও সেনাবাহিনীর অভিযান চলছে। তবে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা আরও হামলার শঙ্কার তথা জানানোয় ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রটিতে জারি রয়েছে সর্বোচ্চ সতর্কতা। 

শ্রীলংকার দুই কোটি বিশ লাখ জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ বৌদ্ধ ধর্মানুসারী। আর মুসলমানের সংখ্যা ১০ শতাংশের কম। খ্রিস্টান ১২ শতাংস। মুসলমান নারীদের মধ্যে খুবই ক্ষুদ্র একটি অংশ সেখানে বোরখা বা নেকাব ব্যবহার করেন বলে তথ্য দিয়েছে বিবিসি।  

ইস্টার সানডের হামলার ঘটনায় মুসলিম জঙ্গিদের জড়িত থাকার তথ্য মেলায় এবং অন্তত একজন নারী ওই হামলায় অংশ নিয়েছিল বলে কথ্য প্রকাশের পর মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করার দাবি পার্লামেন্টে তোলেন একজন এমপি। পাশাপাশি শ্রীলঙ্কার অল সিলন জমিয়াতুল উলামা নামের মুসলিম সংগঠনও মুসলমান নারীদের মুখ ঢাকা বোরখা বা নেকাব ব্যবহার না করার পারমর্শ দেয়। প্রসঙ্গত, সন্ত্রাসী কার্যকলাপে সহায়ক- এমন চিন্তায় ইউরোপ-আমেরিকা-অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে মুসলিম নারীদের হেজাব-নেকাব পরার পক্ষে বিপক্ষে বাদানুবাদ সাম্প্রতিক সময়ে আলোচিত ইস্যুতে পরিণত হয়েছে।   
নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত