ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

শীতে সমস্যা ও সমাধান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১২ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

শীত আসছে মানেই ভোরবেলা আর সন্ধের দিকে ধোঁয়াশার চাদর মুড়ে ফেলবে শহরকে। 

সেই সময় যাদের নিয়মিত পথে বেরোতে হয়, তাদের অনেকেই হাঁচি, কাশি, সর্দি ও ফুসফুসের নানা সমস্যায় কাবু হয়ে পড়েন।

ডাক্তারদের বক্তব্য, এই ধোঁয়াশায় ভাসমান দূষণ কণাগুলোর মধ্যে কোনো কোনোটি আমাদের ফুসফুসের গভীরে চলে যায় এবং তার ফলে নানা ধরনের অসুখ হওয়ার আশঙ্কা থাকে।

শুধু ফুসফুসের সমস্যা বা শ্বাসকষ্টই নয়, হতে পারে স্ট্রোক বা হার্টের অন্যান্য সমস্যাও, বিকল হতে পারে কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গও। বিশেষ করে শিশু ও বয়স্কদের অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

সাম্প্রতিককালে ডাক্তাররা বলছেন, যাদের বয়স হয়েছে, ডায়াবেটিস আছে বা ক্রনিক শ্বাসের অসুখে ভোগেন, তারা প্রতি পাঁচ বছর অন্তর নিউমোনিয়া ভ্যাকসিন নিন, বছরে একবার করে ইনফ্লুয়েঞ্জা প্রতিষেধক নেওয়াটাও বাধ্যতামূলক। এর ফলে বাড়বে আপনার প্রতিরোধ ক্ষমতা, অসুখের সঙ্গে লড়াই করতে পারবেন।

খাদ্যতালিকায় নজর দিন। প্রতিদিন প্রচুর পানি খাওয়াটা বাধ্যতামূলক। শীতে অনেকেই পানি খাওয়া কমিয়ে দেন, সেটা একেবারে ঠিক নয়। দরকারে হাতের কাছে কুশুম গরম পানি রাখুন এবং মাঝেমধ্যে চুমুক দিয়ে সেটা পান করুন। ফলের রস বা ডাবের পানিও চলতে পারে।

প্রতিদিনের খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে শাকসবজি, ফলমূল রাখুন। কারণটা আর কিছুই না, এগুলো শরীরের পক্ষে প্রয়োজনীয় মিনারেল ও ভিটামিনের জোগান দেয়। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আর আয়রনও থাকা উচিত প্রতিদিনের ডায়েটে। একেবারে তেল-ঘি-মাখন-মিষ্টিবর্জিত খাবার খাবেন না। রোজের খাদ্যতালিকায় যোগ করুন ঘি আর গুড়, তবে তা যেন মাত্রাছাড়া না হয়। দরকারে পুষ্টিবিদের পরামর্শ নিন।

শরীর ভিতর থেকে শক্তপোক্ত হলে আপনিও দূষণের সঙ্গে সহজে লড়াই করতে পারবেন। দূষণের সঙ্গে লড়াই করা এমনিই কঠিন, তার ওপর অতিরিক্ত নিকোটিন আর তামাকসেবন আপনাকে আরো বিপদের দিকে ঠেলে দেবে। ধূমপানে ইতি টানুন। বাড়িতে যোগব্যায়াম অভ্যেস করুন, যা নিয়মিত আপনার ফুসফুসকে শক্তিশালী করে তোলে।

মাস্ক ব্যবহার করুন ভোর এবং সন্ধেবেলায় রাস্তায় বেরোতে হলে।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত