ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

লঙ্কা থেকে ২০০ মৌলভীকে বহিষ্কার

প্রকাশিত: ২২:০৯, ৫ মে ২০১৯  

কলম্বোর রাস্তায় সদা সতর্ক সশস্ত্র সেনা সদস্য                    ছবি: এনবিটি

কলম্বোর রাস্তায় সদা সতর্ক সশস্ত্র সেনা সদস্য ছবি: এনবিটি

শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলার জের ধরে এখন পর্যন্ত ২০০ মৌলানাসহ ৬শতাধিক বেশি বিদেশি নাগরিককে বহিষ্কার করা হয়েছে দেশটি থেকে। লঙ্কান স্বরাষ্ট্রমন্ত্রী বাজিরা অভয়বর্দ্ধনে জানান, ওই মৌলানারা বৈধরূপেই শ্রীলঙ্কা গিয়েছিলেন। তবে হামলার পর তদন্তে দেখা গেছে তারা ভিসার মেয়াদ পার হওয়ার পরও দ্বীপ দেশটিতে বসবাস করছিলেন। 

তবে এখন থেকে দেশটিতে ধর্মীয় শিক্ষক/গুরুদের প্রবেশে কড়াকড়ি জোরদার করা হয়েছে।

দেশ কাঁপানো সিরিজ হামলার বোমা হামলার পর শুধু সন্ত্রাসীদের বিরুদ্ধেই নয়, সাধারণ কট্টরপন্থীদের বিরদ্ধেও কঠোর ভূমিকায় এখন কলম্বো সরকার। এই অপরাধে তাদের জরিমানা জরিমানা করে দেশ থেকে বহিষ্কার করা হয়েছে।

মন্ত্রী বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে সুরক্ষা ব্যবস্থার মজবুতিকরণের দিকে খেয়াল রেখে আমরা ভিসা পদ্ধতিতে কড়াকড়ি আনার ক্ষেত্রে ধর্মীয় শিক্ষকদের ভিসার বিধিনিষেধে কঠোরতা আরোপের সিদ্ধান্ত নিয়েছি। শুধু এটিই নয়- সাধারণ জনগণকে বলা হয়েছে তাদের কাছে রক্খিসত তলওয়ার ও ধারালো ছুরি-চুকু যেন জমা দেয় সরকারের কাছে। গত শনিবার শ্রীলঙ্কা পুলিশের মিডিয়া ইউনিট জানায়, জনগণকে তাদের কাছে রক্ষিত তলওয়ার-ছুর-চাকু নিকটস্থ থানায় রবিবারের মধ্যে জমা দিতে হবে।

এদিকে, কলম্বো পেজ নামের পত্রিকা জানায়, আতঙ্কজনক পরিস্থিতিতে দুই সপ্তাহ বন্ধ থাকার পর আগামীকাল সোমবার থেকে দেশটির স্কুলগুলো খুলে দেওয়া হবে। 
নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত