ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে হেগে যাচ্ছেন সু চি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৮, ৬ ডিসেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

আগামী সপ্তাহে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে অংশগ্রহণে নেদারল্যান্ডসের হেগে শহরে যাচ্ছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। 

আগামী ১০ ডিসেম্বর হেগে অনুষ্ঠিতব্য এই শুনানিতে সু চি ‘জাতীয় স্বার্থ রক্ষায় লড়ার জন্য’ যাবেন বলে জানিয়েছে তার দফতর।

গত মাসে মিয়ানমারের বিরুদ্ধে দেশটির রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছিলো পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার থেকে বাঁচতে ২০১৭ সালের আগস্ট থেকে বিপুল পরিমাণ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। যদিও শুরু থেকেই রোহিঙ্গাদের ওপর নিপীড়ন ও গণহত্যার অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার। এবারো যথারীতি নিজেদের দোষ ঢাকারই চেষ্টা করছে তারা।

সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির জ্যেষ্ঠ মুখপাত্র মিও নায়ান্ত বলেন, মিয়ানমারের মতের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের মতের পার্থক্য রয়েছে। উত্তর রাখাইনে আসলেই কী ঘটেছে তা সু চি ব্যাখ্যা করবেন।

মামলার শুনানিতে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্বে সু চি থাকায় অনেকেই বিস্মিত হয়েছেন। আন্তর্জাতিক অঙ্গনে শক্তিশালী যোগাযোগ রয়েছে সু চির এমন অনেক ঘনিষ্ঠজন এতে উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের মতে, এতে করে বিদেশে সু চি’র ভাবমূর্তি আরও নিচে নেমে যাবে।

নিউজওয়ান২৪.কম/এমজেড

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত