ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

রেমিটেন্স এখন বিকাশে!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৩, ২৮ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

স্বল্প খরচে ব্র্যাক ব্যাংক ও মোবাইল ব্যাংকিং অ্যাপস বিকাশে রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা। এজন্য ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে সমন্বিতভাবে রেমিটেন্সের এ সেবার উদ্বোধন করা হয়।

মঙ্গলবার আন্তর্জাতিক রেমিটেন্স সেবাদানকারী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড রেমিটের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে নতুন সেবা চালু করেছে প্রতিষ্ঠান দুটি।

যুক্তরাজ্যভিত্তিক বিশ্বের ডিজিটাল মানি ট্রান্সফার কোম্পানি ওয়ার্ল্ড রেমিটের অ্যাপ এবং ওয়েবসাইট ব্যবহার করে বিশ্বের ৫০টিরও বেশি দেশ থেকে ১৪৫টি দেশের রেমিটেন্স পাঠানো যায়। এখন ব্র্যাক ব্যাংক ও বিকাশের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ওয়াল্ড রেমিট বাংলাদেশেও চালু করল সেবাটি। এতে ব্র্যাক ব্যাংকের ১৫ লাখ অ্যাকাউন্টধারী ও বিকাশের তিন কোটি মোবাইল ব্যাংক অ্যাকাউন্টধারীরা রেমিটেন্সের অর্থ গ্রহণ করতে পারবেন। ব্র্যাক ব্যাংকের ১৮৬টি শাখা ও ৩০টি এসএমই অফিসের মাধ্যমে টাকা গ্রহণ করা যাবে। এতে প্রবাসীরা তুলনামূলক কম খরচে আত্মীয়-স্বজনদের কাছে রেমিটেন্স পাঠানোর সুযোগ পাবেন।

ওয়ার্ল্ড রেমিটের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা তামের ইএল-ইমারি বলেন, স্বল্প খরচে দ্রুত ও নিরাপদে অর্থপ্রেরণ করা যায় ওয়ার্ল্ড রেমিটের মাধ্যমে। সম্পূর্ণ ডিজিটাল সিস্টেম হওয়ায় এখানে খরচ অনেক কম। যেমন যুক্তরাজ্য থেকে অন্য মাধ্যমে অর্থ পাঠালে পাঁচ শতাংশের মত খরচ হয়। কিন্তু ওয়ার্ল্ড রেমিটে সেই খরচ মাত্র দেড় শতাংশ।

গ্রাহকরা তাদের বিকাশ অ্যাকাউন্ট থেকে অন্য বিকাশ অ্যাকাউন্টে পাঠাতে, মোবাইলে রিচার্জ করতে, বিল পরিশোধ ও কেনাকাটা করতে পারবেন।

নিউজওয়ান২৪/জেডএস

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত