ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

মসজিদে নারীদের ’ব্যক্তিগত’ নামাজের অনুমতি

নারীস্থান ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৮, ৫ জুন ২০১৬   আপডেট: ০৪:০৬, ৭ জুন ২০১৬

জয়পুরে মসজিদে নারীদের নামাজের স্থান দেওয়া হলো

জয়পুরে মসজিদে নারীদের নামাজের স্থান দেওয়া হলো

মসজিদে নামাজ আদায়ের সুযোগ দেয়ার জন্য ভারতের অনেক এলাকায় মুসলিম নারীরা বারবার দাবি জানিয়ে আসছিলেন। তো শেষপর্যন্ত জয়পুর জামেয়া মসজিদ কর্তৃপক্ষ তাদের দাবিতে সাড়া দিতে এগিয়ে আসলো।

রবিবার নবভারতটাইমস জানায়, মসজিদ কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থায় ওই মসজিদে নারীদেরও নামাজ আদায়ের ব্যবস্থা করেছে। এজন্য তাদের আলাদা স্থানের বন্দোবস্ত করা হয়েছে।

‘গোলাপী শহর’ (অধিকাংশ ভবন গোলাপী রঙের সূত্রে) হিসেবে খ্যাত এই শহরের বিখ্যাত জামেয়া মসজিদ পরিচালনা কমিটির জয়েন্ট সেক্রেটারি তাহির আজাদ জানান, মসজিদে নারীদের নামাজের অনুমতি দেওয়া হয়েছে। তবে তারা ইমাম বা পুরুষদের সঙ্গে তা আদায় করতে পারবে না।

তার মতে, নামাজ দুই ধরনের। এর একটি শুধু ইমামের (জামাত) সঙ্গে আদায় করা যায়। মসজিদে পুরুষরাই কেবল ইমামের সঙ্গে এভাবে নামাজ আদায় করে। নারীরা মসজিদে ইমামের সঙ্গে জামাতে নামাজ আদায় করবেন না, তারা ব্যক্তিগতভাবে নামাজ পড়বেন।

ঘরের বাইরে থাকা বা কাজের সূত্রে ব্যস্ত থাকা নারীরা যেন নামাজ আদায়ের সুযোগ বঞ্চিত না হয় সে লক্ষ্যে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান আজাদ।

এর আগে মুসলিম নারীদের একটি গ্রুপ সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিল ভারতের সব মসজিদে নারীদের প্রবেশাধিকারের অনুমতি চেয়ে। অপরদিকে, হিন্দুদের শনি মন্দিরে নারীদের প্রবেশাধিকার চেয়ে আন্দোলনকারী ভূমাতা ব্রিগেডের তৃপ্তি দেশাইও মুসলিম নারীদের মসজিদে প্রবেশাধিকারের আন্দোলনে সমর্থন দিয়েছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররম, গুলশানের আজাদ মসজিদ এবং পুরাতন ঢাকার কয়েকটি মহল্লা বংশাল, নাজিরাবাজার, সুরিটোলা, মোগলটুলি, বাংলাদুয়ারসহ দেশের কিছু এলাকায় নারীরা জুমা ও ঈদের নামাজ মসজিদে আদায় করে থাকেন এবং তা ইমাম সাহেবের সঙ্গে একই জামাতে- তবে তারা থাকেন আলাদা কক্ষে সম্পূর্ণ পর্দার মধ্যে। জুমার নামাজ এবং দুই ঈদের নামাজ ওইসব এলাকার নারীরা মসজিদ বা ঈদগাহে গিয়ে আদায় করে থাকেন এবং এজন্য বিশেষ ব্যবস্থা নিয়ে থাকে মসজিদ কর্র্তপক্ষ। এই আয়োজন সহিহ হাদিস এবং শরীয়তের বিধান মেনেই করা হয় বলে জানা গেছে।
নিউজওয়ান২৪.কম/একে

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত