ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

ব্যথানাশক আছে রান্নাঘরেই!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৬, ১১ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

রান্নাঘরে এমন কিছু অব্যর্থ ব্যথানাশক আছে যা যেকোনো ভালো পেনকিলারের চেয়েও বেশি কার্যকর, তা কি জানেন?

তার চেয়েও বড়ো কথা হচ্ছে, ব্যথানাশক ওষুধ টানা ব্যবহার করে গেলে কিন্তু শরীরে তার কুপ্রভাব পড়ে। জেনে নিন আচমকা কোথাও ব্যথা হলে রান্নাঘরের কোন কোন জিনিস আপনাকে সাহায্য করতে পারে।

দই:

পেটে ব্যথা, পেট ফুলে থাকা বা বদহজম সারাতে দারুণ কার্যকর ভূমিকা নিতে পারে বাড়িতে পাতা সাদা দই। এর মধ্যে উপস্থিত প্রোবায়োটিক আমাদের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। দিনে দু’বার দু’ বাটি দই খেলেই দেখবেন অর্ধেক সমস্যার সমাধান হয়ে গিয়েছে!

পিপারমিন্ট:

মাসলের ব্যথা, দাঁতে ব্যথা, মাথায় ব্যথা, নার্ভে ব্যথা কষ্ট দিচ্ছে? পুদিনার পাতা ভালো করে ধুয়ে চিবিয়ে খান। তাতে হজমশক্তি বাড়বে, ধীরে ধীরে শান্তি নেমে আসবে আপনার শরীরে ও মনে। তাতে করে ব্যথার বোধটা খুব বেশি ভোগাবে না। ঈষদুষ্ণ পানিতে ১০-১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল দিয়ে গোসল করে ঘুমোতে যান রাতে, তফাৎটা কিছুদিনের মধ্যেই বুঝতে পারবেন।

আদা:

মাসলের ব্যথা, আর্থারাইটিস, পেটের ব্যথা, বুকের ব্যথা আর পিরিয়ডের ব্যথায় খুব ভালো কাজ করে আদা। মাইগ্রেনের ব্যথা হচ্ছে? আদা দেওয়া চা খেয়ে দেখতে পারেন। কাশি, ব্রঙ্কাইটিস, গলা ব্যথা সারাতেও মন্ত্রের মতো কাজ দেয় আদা, শ্বাস নিতে অসুবিধে হলেও আদা দেওয়া চা খুব ভালো কাজে দেয়।

রসুন:

দাঁতে ব্যথা, কানে ব্যথা, আর্থারাইটিস সারাতে দারুণ কাজে দেয় রসুন। কাঁচা রসুন খাওয়া সবচেয়ে ভালো, রান্নায় এর ওষুধি গুণ নষ্ট হয়ে যায়। দাঁতে ব্যথা হচ্ছে? তক্ষুণি আরাম পেতে চাইলে রসুন ছেঁচে সামান্য নুন দিয়ে লাগান, আরাম পাবেন। জয়েন্টের ব্যথা সারাতে রসুন তেলও খুব কার্যকর ভূমিকা নেয়।

হলুদ:

হলুদে উপস্থিত কারকিউমিন ক্রনিক ব্যথা সারাতে ওস্তাদ। কোথাও আচমকা ব্যথা লাগলে চুন-হলুদের প্রলেপ দেওয়া আমাদের ঐতিহ্যের মধ্যেই পড়ে। কোনো পোকামাকড়ের কামড়ে ত্বকে চুলকানি, জ্বালাভাব হচ্ছে? হলুদ আর অ্যালোভেরা জেল মিলিয়ে লাগালে আরাম পাবেন।

লবঙ্গ:

মুখগহ্বরের স্বাস্থ্যরক্ষায় দারুণ কার্যকর ভূমিকা নিতে পারে লবঙ্গের তেল। দাঁতে ব্যথা হলে কোনো ওষুধ লাগানোর আগে লবঙ্গের তেল ব্যবহার করে দেখতে পারেন। লবঙ্গ চিবিয়ে খেতে পারেন।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত