ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

বৈসাবিতে পাহাড়ে পাহাড়ে উৎসব শুরু

রাঙামাটি প্রতিনিধি 

প্রকাশিত: ২২:০০, ১২ এপ্রিল ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

রাঙামাটির কাপ্তাই হ্রদে গঙ্গা দেবীর উদ্দেশ্যে ফুল দিয়ে শুরু হয়েছে ত্রিপুরাদের বৈসুক, মারমাদের সাংগ্রাই ও চাকমাদের বিজু উৎসব।

শুক্রবার ভোরে চাকমা রাজবাড়ী ঘাটে উপজাতীয় তরুণ-তরুণী নদীতে ফুল ভাসিয়ে এ উৎসব শুরু করেন। পাহাড়ি সম্প্রদায়ের শত শত নারী-পুরুষ কাপ্তাই হ্রদের পাড়ে ফুল ভাসান।

এসময় উপস্থিত ছিলেন বিজু উদযাপন কমিটির সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, ইন্দ্র দত্ত তালুকদারসহ চাকমা সম্প্রদায়ের ব্যক্তিরা।

এদিকে, ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুক উপলক্ষে সকালে রাঙামাটি শহরের গর্জনতলী এলাকায় উৎসবের উদ্বোধন করেন রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ও রাঙামাটি পৌরসভার মেয়র মো. আকবর হোসেন চৌধুরী। ত্রিপুরা সম্প্রদায়ের নারী-পুরুষরা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে ফুল নিয়ে গঙ্গা দেবীর উদ্দেশ্যে ফুল ভাসিয়ে বৈসুক উৎসব রাঙিয়ে তুলেন।

এসময় উপস্থিত ছিলেন, ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি স্মৃতি বিকাশ ত্রিপুরা ও সাধারণ সম্পাদক ঝিনুক ত্রিপুরা। রীতি অনুযায়ী ১২ এপ্রিল পানিতে ফুল ভাসিয়ে তিন দিনের সার্বজনিন উৎসব শুরু হয়। ১৩ এপ্রিল উদযাপিত হচ্ছে মূল বিজু।

১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ গোজ্যাপোজ্যে দিন ও বর্ষবরণ উৎসব। গোজ্যাপোজ্যে দিন নানাবিধ পূজা-পার্বণ আর প্রার্থনা করে তিন দিনের উৎসব শেষ হবে। পার্বত্য আদিবাসীদের মতে, বিজু মানে আনন্দ, নতুন করে বেঁচে থাকার স্বপ্ন, সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় আর চেতনার নতুন প্রেরণা। তাই এবার অভাব-অনটনের মধ্যেও উৎসবের আয়োজন করা হয়েছে।
 
তিন পার্বত্য জেলায় উৎসবকে আনন্দমুখর করে তুলতে প্রশাসনের সার্বিক সহযোগিতা ও বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় অনুষ্ঠানমালা চলছে।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

আরও পড়ুন
স্বদেশ বিভাগের সর্বাধিক পঠিত