ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

বাংলাদেশকে ৩৭ কোটি টাকা দিচ্ছে জাপান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৭, ১১ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে প্রায় ৩৭ কোটি টাকা (৫০ কোটি ইয়েন) অনুদানের ঘোষণা দিয়েছে জাপান। গণিত ও বিজ্ঞান বিষয়ের শিক্ষকদের উন্নত প্রশিক্ষণে এ অর্থ ব্যয় হবে।

এ উদ্দেশে রাজধানীর শেরে-বাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) এর সম্মেলন কক্ষে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ‘বিনিময় নোট ও একটি অনুদান সহায়তা চুক্তি’ শীর্ষক পৃথক দুটি চুক্তি সোমবার উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে।

এর মধ্যে অনুদান সহায়তা চুক্তির আওতায় দেশের প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন করা হবে। এর পাশাপাশি গণিত ও বিজ্ঞান শিক্ষায় সহায়ক যন্ত্রপাতিও জাপান সরবরাহ করবে। চলমান চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পে জাইকার এ অনুদানের অর্থ ব্যবহার করা হবে। যা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২০১৮ থেকে ২০২৩ সাল মেয়াদে বাস্তবায়ন করছে।

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে ৪৪ হাজার ৬৫৪ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নিয়ে পিইডিপি-৪ বাস্তবায়ন করছে সরকার। এ ব্যয়ের ৩১ হাজার ৮৪৮ কোটি টাকা জোগান দেয়া হচ্ছে সরকারের নিজস্ব তহবিল থেকে। আর উন্নয়ন সহযোগীদের কাছ থেকে এ কর্মসূচির জন্য ১২ হাজার ৮০৫ কোটি টাকা নেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

জাইকা ছাড়াও উক্ত কর্মসূচিতে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্যের উন্নয়ন সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি), অস্ট্রেলিয়ান এইড, কানাডিয়ান সিডা, সুইডিশ সিডা এবং ইউনিসেফ অর্থায়ন করছে।

অনুষ্ঠানে ‘বিনিময় নোট’ সংক্রান্ত চুক্তিটিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও বাংলাদেশে জাপানের রাষ্ট্রদুত হিরোইয়াসো ইজুমি। অনুদান চুক্তিতে জাপানের পক্ষে সই করেন ঢাকায় জাইকার প্রতিনিধি হিতুসি হিরাতা।

নিউজওয়ান২৪/জেডএস

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত