ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ফিলিপাইনে ঝড়-ভূমিধসে নিহত বেড়ে ৮৫

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ২ জানুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিপাইনে শক্তিশালী ঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে রাজধানী ম্যানিলার দক্ষিণপূর্বাঞ্চলীয় এলাকা বিকোলে ৬৯ জন এবং ভিসায়াস এবং অন্যান্য এলাকা মিলিয়ে আরও ১৬ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন ২০ জনেরও বেশি লোক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

শক্তিশালী এই ঝড়ে দেশব্যাপী ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি গোটা দেশে প্রায় অর্ধলক্ষ লোক বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। 

সরকারি সতর্কীকরণ পদ্ধতি ঝড়টিকে টাইফুন হিসেবে চিহ্নিত না করায় এত সংখ্যক প্রাণহানি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির

স্থানীয় সময় গত ২৯ ডিসেম্বর ‘উসমান’ নামের এই ঝড়টির তাণ্ডবের শক্তিতে স্থানীয়রা প্রাথমিকভাবে বিস্মিত হন। কেননা, এত শক্তিশালী ঝড়ের কোনও পূর্বাভাস তাদের দেয়া হয়নি। আর সেজন্যই লোকজন পূর্ব সতর্ককতা অবলম্বন করতে পারেনি। 

বিকোলের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের পরিচালক ক্লাউদিও ইউকোট আন্তর্জাতিক বার্তা সংস্থাকে এসব তথ্য জানিয়েছেন।

এদিকে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা দফতরের মুখপাত্র জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধারকাজে অংশ নিয়েছে জরুরি সহায়তা টিমের সদস্যরা। ভারি বৃষ্টিপাতের কারণে তল্লাশি, উদ্ধার ও ত্রাণসেবা ব্যাহত হচ্ছে। 

উল্লেখ্য, ফিলিপাইনে প্রায়শই ক্রান্তীয় ঝড় আঘাত হানে। গত সেপ্টেম্বরে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন মাংখুট ঘণ্টায় ২০০ কিলোমিটার শক্তি নিয়ে দেশটিতে আঘাত হেনেছিল। যাতে প্রায় ৬০ জনেরও বেশি লোকের প্রাণহানি হয়। 

এর আগে ২০১৩ সালে সুপার টাইফুন ‘হাইয়ানে’র আঘাতে দ্বীপদেশটিতে ৭ হাজারেরও বেশি লোক মারা যায়। ক্ষতিগ্রস্ত হয় লাখ লাখ মানুষ। যে ঝড়টিকে ফিলিপাইনের রেকর্ডে সবচেয়ে প্রাণঘাতি বলে উল্লেখ করা হয়েছিল। 

নিউজওয়ান২৪/এএস

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত