ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

পাকিস্তানি পিএমের মতে- পরমাণু শক্তিধর হয়েও ভিক্ষা করা লজ্জাজনক!

নিউজওয়ান২৪ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৩, ১৬ জানুয়ারি ২০২৩  

পাকিস্তানি প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ          -ফাইল ফটো

পাকিস্তানি প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ -ফাইল ফটো

পারমাণবিক অস্ত্রধারী  দেশ হয়েও অন্য দেশের কাছে ভিক্ষা চাওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক বলে মন্তব্য করেছেন খোদ পাকিস্তানি প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

পাকিস্তানি প্রধানমন্ত্রী শনিবার (১৪ জানুয়ারি) পাকিস্তান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (পিএএস) প্রবেশনারি অফিসারদের পাসিং আউট অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন। 

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জানান, বিদেশিদের কাছ থেকে আরও ঋণ চাওয়ার বিষয়টি সত্যিই তাকে বিব্রত করে। তিনি মনে করেন, ঋণ নেওয়া কোনো সমাধান নয়, কারণ তা পরিশোধ করতে হবে। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং বিদেশি ঋণ এড়ানো সম্ভব- যদি দেশ দ্রুত গতিতে এবং সঠিক পথে চলে।  

পিএএস অফিসারদের পাসিং আউট অনুষ্ঠানে নিজ বক্তৃতায় শেহবাজ তার পূর্বসূরী প্রধানমন্ত্রী ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নিন্দা করেন। তিনি পিটিআইয়ের কর্মকাণ্ডের নিন্দা করে বলেন, অতীতে বিশৃঙ্খলা ও প্রতিবাদে সময় নষ্ট হয়েছে।

পাকিস্তান বর্তমানে যে অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সে বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করতে গিয়ে  দুঃখ প্রকাশ করে তিনি জানান, গত ৭৫ বছর ধরে পাকিস্তানের ক্ষমতায় থাকা সরকারগুলো অর্থনৈতিক সমস্যা চিহ্নিত করতে বা সমাধান করতে পারেনি।

সংযুক্ত আরব আমিরাতে নিজের সাম্প্রতিক সফরের অভিজ্ঞতা উল্লেখ করে পাকিস্তানি প্রধানমন্ত্রী জানান, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ সদয়ভাবে পাকিস্তানকে আরও ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। একই অনুষ্ঠানে তিনি সৌদি বাদশাহর আর্থিক সহায়তারও প্রশংসা করেন।

প্রসঙ্গত, সুদীর্ঘ বছর যাবত পাকিস্তান অভূতপূর্ব অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে গিয়ে ঠেকেছে। খেলাপি অবস্থা এড়াতে এবং শ্রীলঙ্কার মতো পরিস্থিতি থেকে কোনোমতে বাঁচতে তাদের বিদেশি সাহায্য-সহায়তার দিকে তাকিয়ে থাকতে হয়। এই বিদেশি সাহায্য সহযোগিতাকে অনেক ক্ষেত্রেই ভিক্ষার সঙ্গে তুলনা করা হয়।
নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত