ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

নাক ডাকা সমস্যা কমাবেন ?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০২, ৩ জানুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

একটি বিব্রতকর সমস্যা হলো নাক ডাকা। সাম্প্রতিক বেশ কিছু গবেষণায় দেখা গেছে মূলত দেহের বাড়তি ওজন, শ্বাসযন্ত্রের সমস্যা, স্ট্রোক, হৃদপিণ্ডজনিত সমস্যা— ইত্যাদি কারণে এ সমস্যা হতে পারে। গড়ে দুজন মধ্যবয়সী ব্যক্তির মধ্যে একজন নাক ডাকেন বলেন জানিয়েছেন গবেষকরা। 

নাক ডাকার প্রবণতা থাকলে মস্তিষ্কের ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। এরফলে স্মৃতিশক্তিও ঝাপসা হয়ে যায়। ঘরোয়া কিছু উপাদান এই নাক ডাকা সমস্যা থেকে আপনাকে রক্ষা করতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী- 

হলুদ- 

প্রাকৃতিক এই উপাদানে রয়েছে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিবায়োটিক উপাদান যা গ্রহণ করলে শরীরের ভেতরে থাকা প্রদাহ কমতে শুরু করে। একই সঙ্গে কমে নাক ডাকার প্রবণতাও। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আধঘণ্টা আগে এক গ্লাস গরম দুধে ২ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে পান করুন। এতে রাতের ঘুমের কোনো ব্যাঘাত ঘটবে না। পাশাপাশি আপনি পাবেন মসৃণ ও উজ্জ্বল ত্বক। 

এলাচ- 

নাকের অভ্যন্তরীণ কোনো বাঁধা থাকলে তার জন্যও নাক ডাকা সমস্যা হতে পারে। ঘুমানোর আগে প্রতিরাতে এলাচ চা পান করলে দারুণ উপকার পাবেন এক্ষেত্রে। এলাচে থাকা প্রাকৃতিক উপাদানগুলো নাকের ভেতরের বাঁধা দূর করে শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়াকে স্বাভাবিক করে তোলে। আর শ্বাস-প্রশ্বাস ঠিক থাকলে আপনিও নাক ডাকা সমস্যা থেকে থাকবেন মুক্ত। 

ঘি- 

খাবারের স্বাদ বাড়াতে যেমন ঘি’র জুড়ি নেই, তেমনি নাক ডাকা সমস্যা দূর করতেও এর বিকল্প নেই বললেই চলে। একটুখানি ঘি গরম করে নাকে ২/৩ ড্রপ করে দিন। দেখবেন, নাক ডাকার প্রবণতা একদম কমে যাবে। 

অলিভ অয়েল- 

প্রতি রাতে ঘুমানো আগে দুই চামচ অলিভ অয়েল খেয়ে ফেলুন। এটি দেহের অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদানের মাত্রা বাড়াতে সাহায্য করে। ফলে খুলতে শুরু করে রেসপিরেটরি প্যাসেজ। এতে বাতাস চলাচলে আর কোনো বাঁধা থাকে না, আর নাক ডাকা সমস্যাও থাকে দূরে। 

মধু- 

একটি উপকারী উপাদান মধু। ঘুমানোর আগে এক গ্লাস গরম জলে ১ চামচ মধু মিশিয়ে খেতে পারেন। মধুতে থাকা অ্যান্টি ইনফ্লেমেটারি উপাদান গলার প্রদাহ কমিয়ে 

নিউজওয়ান২৪/ইরু

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত