ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

থেরেসা মে’র জয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:০০, ১৩ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাজ্য পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে আস্থা ভোটে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মের পক্ষে ভোট দিয়েছেন কনজারভেটিভ পার্টির ২০০ জন সংসদ সদস্য। বিরুদ্ধে ভোট দিয়েছেন ১১৭ জন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই ফলাফলের মাধ্যমে আরো অন্তত এক বছরের জন্য কনজারভেটিভ পার্টির সংসদীয় প্রধানের পদ নিশ্চিত করলেন মে। এই সময়ের মধ্যে তার বিরুদ্ধে আর আস্থা ভোটের দাবি গৃহীত হবে না।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১২টায় শুরু হয় এই আস্থা ভোট।

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার শর্ত নির্ধারণে যে ব্রেক্সিট যুক্তির খসড়া প্রস্তুত করেছেন, তা নিয়েই অনাস্থার সূত্রপাত।

মের ব্রেক্সিট বিষয়ক চুক্তির বিরোধিতা করে দু’জন ব্রেক্সিটবিষয়ক মন্ত্রী, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী, যুক্তরাজ্যের বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয় বিষয়ক প্রতিমন্ত্রী সহ আরো কয়েকজন পদত্যাগ করেন। এমন অবস্থায় খোদ ব্রিটিশ কনজারভেটিভ পার্টির সদস্যরাই তার বিরুদ্ধে অনাস্থা জানান।

আস্থা ভোটের ডাক দেয়ার জন্য দরকার ছিল ৪৮ জন কনজারভেটিভ পার্টির সংসদ সদস্যের আবেদন। দলের কাছে সেই ৪৮ জনের আবেদন জমা পড়ার প্রেক্ষিতে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে ভোটাভুটি।

এ ভোটে টিকে থাকার জন্য মের দরকার ছিল ১৫৯ ভোট। ১৭৪ জন টোরিই এমপি ভোটের আগেই জানিয়ে দিয়েছিলেন, তারা মের পক্ষে ভোট দেবেন। আর বিপক্ষে ভোট দেয়ার কথা প্রকাশ্যে জানিয়েছিলেন, ৩৪ জন।

ফলাফল প্রকাশিত হওয়ার পর যোগাযোগ মন্ত্রী ক্রিস গ্রেলিং বলেছেন, এটা একটা কঠিন দিন ছিল তাদের জন্য। তবে দিন শেষে মে ব্যাপক সংখ্যক সংসদ সদস্যের ভোট পেয়েছেন। কনজারভেটিভ পার্টি এই ফলাফল থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে আগাবে। প্রধানমন্ত্রী মেরও এখান থেকে শেখার আছে।

নিউজওয়ান২৪/জেডএস

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত