ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

টিভি সঞ্চালকের চাকরি খাচ্ছে ‘কৃত্রিম রোবট’! (ভিডিও)

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৯, ১১ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)-কে এত দিন আমরা আমাদের বন্ধু হিসেবেই ভাবতাম। কিন্তু সেই ‘রোবট’-এর বুদ্ধিমত্তা যে আমাদের চরম বিপদ ডেকে আনবে, তা কে জানতো?

হ্যাঁ, এবার ঘটেছে বিপত্তি। সম্প্রতি চাকরি কেড়ে নিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। টেলিভিশন চ্যানেলের সঞ্চালকরা যা যা করেন, কৃত্রিম বৃদ্ধিমত্তার সাহায্যে এবার তা অনায়াসেই অনেক কম খরচে করে দেয়া যাচ্ছে। ফলে, এই বাজারে আর মোটা অর্থ দিয়ে কেনই বা সঞ্চালক রাখবেন টেলিভিশন চ্যানেলের মালিকরা?

চীনের সরকারি সংবাদ সংস্থা ‘সিনহুয়া’ তাদের অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে নিয়োগ করেছে একটি রোবটকে। যা চলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অনুষ্ঠান সঞ্চালনা ‘সিনহুয়া’ চালু করেছে পূর্ব চিনের ঝেজিয়াং প্রদেশে আয়োজিত পঞ্চম বিশ্ব ইন্টারনেট সম্মেলনে।

কৃত্রিম বুদ্ধিমত্তায় চলা ওই সঞ্চালক অনুষ্ঠান পরিচালনা করছেন দু’টি ভাষায়। ইংরেজি ও চীনা ভাষায়। রোবটকে সঞ্চালকের পাঠ দেয়া হয়েছে ‘সিনহুয়া’র দুই সঞ্চালকের কাছ থেকে। তাদের কথা বলার কায়দা, ঠোঁট নাড়ানোর ভঙ্গি, হাত নাড়ানোচাড়ানোর কৌশল শেখানো হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তায় চলা ওই ‘সঞ্চালক’ রোবটকে।

সেই রোবট সঞ্চালক কীভাবে অনুষ্ঠান পরিচালনা করছে, তার ভিডিও প্রকাশ করেছে চিনা সংবাদ সংস্থা ‘সিনহুয়া’। রোবটটি বানাতে ‘সিনহুয়া’কে সাহায্য করেছে চীনের একটি সার্চ ইঞ্জিন সংস্থা ‘সোগোউ ডট কম’।

দেখুন এখানেই

সুত্র: আনন্দ বাজার

নিউজওয়ান২৪/জেডএস

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত