ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

জাকির নায়েকের বিরুদ্ধে ভারতে চার্জশিট

প্রকাশিত: ০০:৪৬, ৩ মে ২০১৯  

জাকির নায়েক                       -ফাইল ফটো

জাকির নায়েক -ফাইল ফটো

জনপ্রিয় ও বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে ভারতের এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট (ইডি) চার্জশিট দিয়েছে। তার বিরুদ্ধে ১৯৩.০৬ কোটি রুপি মানি লন্ডারিংয়ের অভিযোগ রয়েছে। বৃহস্পতিবার এ খর দিয়েছে এনবিটি।

নবভারত টাইমস.কম জানায়, ২০১৬ সালের ২২ ডিসেম্বর জাকির নায়েক ও তার এক সহযোগীর বিরুদ্ধে এক আর্থিক প্রতারণা মামলা দায়ের করা করেছিল ইডি। সেই মামলায় তার বিরুদ্ধে বৃহস্পতিবার চার্জশিট জমা দেওয়া হয়েছে। 

ইডি সূত্রে জানা গিয়েছে, ২০১৬ সালের এক আর্থিক প্রতারণা মামলায় জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশিট জমা পড়েছে। বিতর্কিত এই ধর্মগুরু ও তার পরিচিত জনদের কাছ থেকে মোট ১৯৩ কোটি রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। এর মধ্যে জাকির নায়েকের নিজস্ব মালিকানাধীন ৫০ কোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। 

বর্তমানে মালয়েশিয়ায় আশ্রিত জাকির নায়েকের বিরুদ্ধে এর আগেই একাধিক অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। প্রসঙ্গত, শ্রীলঙ্কায় সাম্প্রতিক সন্ত্রাসবাদী হামলায় তার ভাষণ মদত জুগিয়েছে বলেও অভিযোগ। সে সূত্রে এবার শ্রীলঙ্কাতেও নিষিদ্ধ হয়েছে তার টিভি চ্যানেল 'পিস টিভি'।আর মালয়েশিয়া থেকে তাকে ভারতে ফেরাতে নিরন্তর চাপ বাড়াচ্ছে দিল্লি। তবে এতে মাহাথির সরকার তেমন গাঁ করছে না। 

এইসময় জানায়, আরব আমিরাতের দুবাই কেন্দ্রিক মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে জাকির নায়েকের ঘনিষ্ঠতার কথা ফাঁস করেছেন দাউদের ভাই ইকবাল কাসকার। জিজ্ঞাসাবাদে দুবাইয়ে গা-ঢাকা দেওয়া ইকবাল গোয়েন্দাদের এমন তথ্য দিছে বলে দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম। গত মার্চের ১ তারিখে মুম্বাইতে নাজিমুদ্দি নামে জাকির নায়েকের একজন সহযোগীকে গ্রেপ্তার করা হয়।  

নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত