ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

গেল অর্থ বছরে রফতানি আয় ৪১ বিলিয়ন মার্কিন ডলার: বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৪৯, ২৩ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

গত ২০১৭-১৮ অর্থ বছরে সরকার বিশ্বের ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে ৪১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

গতকাল জাতীয় সংসদে মাদারীপুর-২ আসনের এমপি আ ফ ম বাহাউদ্দিন নাসিমের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তোফায়েল আহমেদ বলেন, যেখানে ১৯৭২-৭৩ অর্থ বছরে বাংলাদেশ থেকে ৬৮ টি দেশে মাত্র ২৫ টি পণ্য রফতানি করে ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। তা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৪১ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া পণ্যের তালিকায় নতুন আইটেম সংযোজন করার জন্য সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।

যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- যুগোপযোগী রফতানি নীতি প্রণয়ন, শুল্কমুক্ত প্রবেশাধীকার সুবিধা, সেবা সহজীকরণ, অবকাঠামো উন্নয়ন, রফতানি পণ্য বহুমুখীকরণ, বাণিজ্যিক উইংকে অধিক কার্যকরী করা, নগদ সহায়তা প্রদান, আন্তর্জাতিক মানের কমপ্লায়েন্স নিশ্চিতকরণ, আর্ন্তজাতিক বাণিজ্য মেলা, বাণিজ্য মিশন প্রেরণ, রফতানি ট্রফি ও সি/আইপি কার্ড প্রদান প্রভৃতি কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

নুরজাহান বেগমের অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ৪৫টি দেশের সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্য চুক্তি আছে। দেশগুলো হলো- আলজেরিয়া, আলবেনিয়া, বুলগেরিয়া, ব্রাজিল, বেলারুশ, চেকোশ্লোভাকিয়া, মিশর, হাঙ্গেরী, ইরান, ইরাক, কেনিয়া, কুয়েত, লিবিয়া, মালি, মরক্কো, পোল্যান্ড, রোমানিয়া ও সেনেগাল।

এছাড়া আরো রয়েছে সুদান, তুরস্ক, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, উজবেকিস্তান, ইউক্রেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, চীন, ইউএসএস আর, যুগোশ্লাভিয়া, জিম্বাবুয়ে, জাম্বিয়া, জার্মানি, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং যুক্তরাষ্ট্র।

এছাড়া চলতি অর্থ বছরে চেক প্রজাতন্ত্র, কম্বোডিয়া ও মেক্সিকোর সঙ্গে নতুন বাণিজ্যচুক্তি সই করার পরিকল্পণা রয়েছে সরকারের।

দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ জানান, ২০১৬-১৭ অর্থ বছরে তৈরি পোশাক থেকে রফতানি আয়ের পরিমাণ ছিল ২৮ হাজার ১৪৯ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলার, যা পূর্ববর্তী বছরের তুলনায় ৫৫ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলার বেশি।

তার দেয়া তথ্য মতে- ২০০২-২০০৩ অর্থ বছরে এ খাত থেকে আয় হয় ৪ হাজার ৯১২.১ মিলিয়ান মার্কিন ডলার; যা ২০১০-১১তে ১৭ হাজার ৯১৪.৪৬ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। সর্বশেষ ২০১৬-১৭ অর্থ বছরে এর পরিমাণ ২৮ হাজার ১৪৯.৮৪ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। পোশাক খাতে আয় উত্তরোত্তর আরো বাড়বে বলেও বাণিজ্যমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

নিউজওয়ান২৪/জেডএস

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত