ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

কোরিয়ায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৭, ১০ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মহান স্বাধীনতার তাৎপর্য বিষয়ক আলোচনা সভা ও চট্রগ্রাম এসোসিয়েশন অব সাউথ কোরিয়ার ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অভিজাত হোটেল বম্বে গ্রিলে শনিবার (৯ মার্চ) সন্ধ্যায় ৬.৩০ হয়ে গেলো এক বর্ণাঢ্য অনুষ্ঠান।

অসীম কুমার দে ও ওমর ফারুক হিমেলের পরিচালনায় অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন দক্ষিণ কোরিয়ায় নি্যুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।বিশেষ অতিথি হিসেবে ছিলেন কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী। সভায় সভাপতিত্ব করবেন চট্রগ্রাম এসোসিয়েশন অব সাউথ কোরিয়ার সম্মানিত সভাপতি জনাব মেক্সিম চৌধুরী।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করবেন জনাব, সাদেকুল ইসলাম। অনুষ্টানে জাতীয় সংগীত পরিবেশন ও বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়।

একটি প্রচলিত গানের সাথে চট্রগ্রাম এসোসিয়েশনের বিগত অনুষ্ঠানের কিছু স্থিরচিত্র ও আজকের দ্বিতীয় অধিবেশন একুশে পত্রিকা পাঠক ফোরাম দক্ষিণ কোরিয়ার প্রতি মাননীয় তথ্যমন্ত্রী ডঃ হাসান মাহমুদ এর ভিডিও বার্তা প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন,মার্চ মাস বাংগালী জাতির জীবনে ঐতিহাসিক মাস।আপনারা জানেন,৭ ই মার্চ জাতির জনকের ভাষণ ইউনেস্কো কর্তক স্বীকৃত। উল্লেখ্য, ১৭ ই মার্চ জাতির পিতার জন্মদিন।

আগামী বছর জাতির জনকের ১০০ জন্মের এক বছর পূর্তি হবে।২৫ মার্চ পাকিস্তানি বাহিনী গণহত্যা চালায়। ২৬ ই মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। এতোকিছুকে সামনে চট্রগ্রাম এসোসিয়েশান অভিনব আয়োজন করেছে।তিনি বলেন, কোরিয়াতে চট্রগ্রাম এসোসিয়েশান দারুণ সম্প্রীতির মডেল স্থাপন করেছে।

তিনি,সকল কোরিয়া প্রবাসীকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে ভূমিকা রাখার আহবান জানান। বিশেষ অতিথি মোঃ মাসুদ রানা চৌধুরী বলেন,চট্রগ্রাম সর্বাগ্রে। বানিজ্যিক রাজধানী চট্রগ্রাম বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি।

উল্লেখ্য, অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটির সাবেক সভাপতিবৃন্দ,বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান।

পরে চট্রগ্রাম এসোসিয়েশানের ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন রাষ্ট্রদূত। পাশাপাশি চট্রগ্রামের কোরিয়ায় বসবাসরত যে সব ছেলেরা ই ৯ থেকে ই ৭-৪ ভিসা পরির্তন করেছেন তাদেরকে সম্মাননা প্রদান করা হয়।

কোরিয়ার সাথে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধিতে ভূমিকা রাখায় চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার পক্ষ থেকে মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলামকে সম্মাননা প্রদান করা হয়।

একই সাথে বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগ বৃদ্ধিতে প্রাণান্তকর প্রচেষ্টার জন্য কাউন্সেলর মো্হাম্মদ মাসুদ রানা চৌধুরীকে সম্মাননা প্রদান করা হয়।

নিউজওয়ান২৪/ইরু

প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত