ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

কাশ্মিরে বুরহানের ‘ব্রিগেড কমান্ডার’ টাইগার লতিফ নিহত

নিউজওয়ান স্পেশাল ডেস্ক

প্রকাশিত: ২১:১০, ৩ মে ২০১৯  

সঙ্গীদের সঙ্গে বুরহান বানির সেই আলোচিত ছবি

সঙ্গীদের সঙ্গে বুরহান বানির সেই আলোচিত ছবি

কাশ্মীরের বুরহান বানি গ্রুপের সর্বশেষ সদস্য লতিফ আহমদ ওরফে টাইগার লতিফকে হত্যার দাবি করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার নবভারতটাইমস প্রকাশিত খবরে বলা হয়, সন্ত্রাসীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে হিজবুল মুজাহিদিনের তিন সদস্য নিহত হয়েছে যাদের একজনকে লতিফ টাইগার বলে চিহ্নিত করা হযেছে।

লতিফ সাম্প্রতিক সময়ে বহুল আলোচিত পুলবামার বাসিন্দা বলে জানা গেছে। একই এলাকার বাসিন্দা ছিলেন বুরহানও। ভারতীয় মিডিয়ার তথ্যমতে, ২০১৪ সাল থেকে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন লতিফ।

টাইমস অব ইন্ডিয়া জানায়, আজ (শুক্রবার) ভারতীয় সেনা, সিআরপিএফ (সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স) ও জম্মু কাশ্মির পুলিশের সমন্বয়ে গড়া যৌথ বাহিনীর অভিযানে ওই অঞ্চলে সন্ত্রাসীদের ‘পোস্টার বয়’ বুরহান বানির ব্রিগেড কমান্ডার লতিফ আহমেদ ডার ওরফে টাইগার লতিফ নিহত হয়েছে। তার সঙ্গে আরো দুজন হিজবুল সদস্য নিহত হয়। 

এনবিটি জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ভোরে ইমাম সাহিব গ্রামকে ঘিরে ফেলে যৌথবাহিনীর সদস্যরা। সেখানে লুকিয়ে থাকা সন্ত্রাসীরা এসময় গুলিবর্ষণ শুরু করলে যুদ্ধ শুরু হয়ে যায়। এতে হিজবুল মুজাহিদিনের তিনজন নিহত হয়। 

লতিফ ছিলেন ভারত অধিকৃত কাশ্মিরের আলোচিত বিচ্ছিন্নতাবদী নেতা বুরহান বানির ঘনিষ্ঠ সহযোদ্ধা। তার মৃত্যুর মধ্য দিয়ে কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বুরহান বানি গ্রুপের সংঘর্ষ-সংঘাত পর্বের সমাপ্তি হলো বলে মনে করা হচ্ছে। বুরহান অবশ্য কাশ্মিরি মুসলিমদের কাছে বেশ জনপ্রিয় ও ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে আদৃত ছিল। তবে ভারত তাকে সন্ত্রাসবাদী হিসেবেই বলে আসছে।  

প্রসঙ্গত, ভারতের দৃষ্টিতে নিহত সন্ত্রাসবাদী আর কাশ্মিরের স্বাধীনতার দাবিতে সংঘর্ষরত মুসলিমদের মতে ‘শহীদ’ বুরহান ওই অঞ্চলে খুব গুরুত্বপূর্ণ ইস্যু। ২০১৬ সালের ৮ জুলাই ভারতীয় নিরাপত্তা বাহিনী বুরহানকে হত্যা করে। এ ঘটনার পর ভূ-স্বর্গ কাশ্মিরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর আগে দশজন সশস্ত্র সঙ্গীর সঙ্গে সামরিক পোশাকে বুরহান বানির ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ হলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। স্বাধীনতাকামী কাশ্মিরি তরুণদের মাঝে বুরহানের জনপ্রিয়তা ব্যাপক বৃদ্ধি পায় যা কাশ্মিরে অস্থিরতার পটভূমি তৈরি করে। 

ভারতীয় মিডিয়ার তথ্য মতে, পুলবামার ত্রাল এলাকায় জন্ম নেওয়া বুরহান ১৫ বছর বয়সেই সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ে। ২২ বছর বয়সে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষে নিহত হন তিনি। এনবিটি জানায়, সামাজিক মাধ্যমে ব্যাপক জনপ্রিয় বুরহানকে নিয়ে কাশ্মিরিদের মাঝে দু’ধরনের মত রয়েছে। একপক্ষ তাকে ‘ভারতীয় এজেন্ট’ মনে করে তো অন্যপক্ষ মনে করে নিজেদের ‘হিরো’। আর ভারতীয় নিরাপত্তা বাহিনী তাকে মনে করে ‘মিডিয়ার তৈরি কাগুজে বাঘ’।  

এদিকে, সম্প্রতি খবর বেড়িয়েছে ‘চিরশত্রুদেশ’ পাকিস্তানে বুরহানকে নিয়ে সিনেমা নির্মাণ করতে যাচ্ছে যাতে বুরহানের ভূমিকায় অভিনয় করবে ক্ষমতাসীন ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ দলের একজন নেতা।       

নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত