ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্রের ‘কীর্তি’ ধরা পড়লো স্যাটেলাইটে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৭, ১৩ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

ব্যাণিজ্যিক স্যাটেলাইটে ধরা পড়েছে উত্তর কোরিয়ার বেশ কিছু গোপন ও অঘোষিত ক্ষেপণাস্ত্রের ঘাঁটি। সোমবার ক্ষেপণাস্ত্রের ঘাঁটিসমূহের ছবি প্রকাশ করা হয়। আর এ ছবি অনেকটাই নিশ্চিত যে উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্রের উৎপাদন বন্ধ ও ধ্বংস করে ফেলার চুক্তি লঘ্নন করেছে। 

গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির ছবি প্রকাশ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জনসম্মুখে এখনও কোন মন্তব্য করেননি। এর আগে তিনি চলতি বছরের জুন মাসে উত্তর কোরিয় নেতা কিম জং উনের সাথে সিঙ্গাপুরে ঘোষণা করেছিলেন যে, উত্তর কোরিয়া এখন আর বিশ্বের জন্য কোন পারমাণবিক হুমকি নয়।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’ও এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে মার্কিন প্রশাসনিক কর্মকর্তারা উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি গোপনে চালিয়ে যাবার ব্যাপারে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। উত্তর কোরিয়ার এ গোপন ও অঘোষিত পারমাণবিক ক্ষেপণাস্ত্রের ঘাঁটি সমূহের ছবি সর্ব প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে।

প্রতিবেদনে জানানো হয় যে, ‘সেন্টার ফর স্ট্রাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’ এর ‘বিয়ন্ড প্যারালাল’ প্রোগ্রামের গবেষকেরা উত্তর কোরিয়ায় ১৩টি নতুন গোপন পারমাণবিক ক্ষেপণাস্ত্রের ঘাঁটির সন্ধান পেয়েছে যেগুলোর কথা উত্তর কোরিয়া কখনও প্রকাশ করেনি। তারা ধারণা করছে সেখানে এমন মোট ২০টি গোপন পারমাণবিক ক্ষেপণাস্ত্রের ঘাঁটি রয়েছে।

এ ক্ষেপণাস্ত্রের ঘাঁটিসমূহ থেকে স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) থেকে শুরু করে দূর পাল্লার আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিম) পর্যন্ত উৎক্ষেপণ করা সম্ভব।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, এ গোপন ও অঘোষিত ক্ষেপণাস্ত্রের ঘাঁটিসমূহকে অবশ্যই যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়ার সম্পাদিত চুক্তির আওতায় এনে পরিদর্শন ও ধ্বংসের ব্যবস্থা করতে হবে।

এর আগে মার্কিন গোয়েন্দা বাহিনী আশঙ্কা প্রকাশ করেছিলো যে, উত্তর কোরিয়া তাদের ‘মোবাইল মিসাইল লঞ্চারস’সহ পারমানবিক ক্ষেপণাস্ত্রের বড় একটি অংশ পর্বতের নীচে গোপন বাঙ্কারে লুকিয়ে রেখেছে।

নিউজওয়ান২৪/এএস

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত