ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ইরাকের দজলা নদীতে ফেরি ডুবি, ৭২ জনের প্রাণহানি

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ০২:৫২, ২২ মার্চ ২০১৯  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ইরাকের মসুল শহরের অদূরে দজলা নদীতে ফেরি ডুবে অন্তত ৭২ জনের প্রাণহানি হয়েছে। এখনো ২০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছেন।

বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল সাদ মান ৭১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তবে অন্য একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স ৭২ জনের প্রাণহানির কথা জানিয়েছে।
 
মসুলের সিভিল ডিফেন্স প্রধান হুসাম খলিল জানান, দুর্ঘটনায় নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। সাঁতার না জানার কারণে বেশি প্রাণহানি হয়েছে। হেলিকপ্টারের সাহায্যে ডুবে যাওয়া ফেরি খোঁজা হচ্ছে।

তিনি বলেন, নওরোজ উদযাপন করতে কুর্দি সম্প্রদায়ের বহুসংখ্যক লোক দজলা নদীর পাড়ের পর্যটন এলাকায় যায়। সেসময় ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী ফেরিটিতে উঠলে এ দুঃখজনক দুর্ঘটনা ঘটে।

হুসাম খলিল আরো জানান, ফেরিতে প্রায় দেড়শ’ মানুষ ছিল। এরমধ্যে ১৯ শিশুসহ ৫৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রাণহানির সংখ্যা আরো বাড়তে পারে।

একটি ভিডিও ফুটেজে দেখা যায়, একটি নৌকা ডুবে যাচ্ছে, লোকজন টাইগ্রিস নদীতে ঝাঁপিয়ে পড়ছে। অন্যদের উদ্ধার করছে। নদীর তীরে অনেকেই আর্তনাদ করছেন।

স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, মসুল বাঁধ খুলে দেয়ার কারণে পানির স্তর বেড়ে যাওয়ার বিষয়ে কর্তৃপক্ষ জনসাধারণকে আগেই সতর্ক করেছিল। ফেরি চালকেরা ওই সতর্কতা আমলে না নেয়ায় এ দুর্ঘটনা ঘটে।
 
তবে, স্থানীয়রা বলছেন, যান্ত্রিক সমস্যার কারণেই ফেরিটি ডুবেছে। ডুবে যাওয়াদের উদ্ধার করতে ঘটনাস্থলে পর্যাপ্ত নৌকাও ছিল না।

নিউজওয়ান২৪/আ.রাফি

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত