ঢাকা, ১৯ মে, ২০২৪
সর্বশেষ:

আফগানিস্তানে তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা

আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৭, ৩০ মার্চ ২০২১  

আফগানিস্তানে তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা

আফগানিস্তানে তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে বন্দুকধারীর গুলিতে তিন নারী স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। তারা সবাই পোলিও টিকা দেওয়ার কাজে নিয়োজিত ছিলেন। এছাড়া প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের সদর দফতরেও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে সেখানে কেউ নিহত হয়নি। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে গার্ডিয়ান।   

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের টিকাদান কর্মসূচির প্রধান গোলাম দস্তগীর নাজারি জানিয়েছেন, মঙ্গলবার সকালে নানাগারহার প্রদেশের স্বাস্থ্য বিভাগের সদর দফতরের প্রবেশ পথে বিস্ফোরণের ঘটনাটি ঘটে।  

তিনি বলেন, একই সময়ে পৃথক দুই স্থানে তিন স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা করে অজ্ঞাত বন্দুকধারীরা। নিহতদের মধ্যে দুজন স্বেচ্ছাসেবী এবং অপরজন পোলিও টিকাদান কর্মসূচির পরিদর্শক। তাদের সবাই নারী।  

তবে কারা এই হামলা করেছে তা এখনো জানা যায়নি। দেশটিতে সরকারি বাহিনীর সঙ্গে সশস্ত্র লড়াইয়ে লিপ্ত তালেবান মুখপাত্রের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলার জন্য যোগাযোগ করেও কোনো উত্তর পায়নি গার্ডিয়ান।  

গত বছর কাতারের রাজধানী দোহাতে আফগান সরকার ও তালেবানের মধ্যে কথিত শান্তি আলোচনা শুরুর পর থেকে আফগানিস্তানের নগর কেন্দ্রগুলোতে প্রায়শই এরকম হামলা ও হত্যার ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। বেশিরভাগ সময় এসব হামলায় লক্ষ্যবস্তু নারী পেশাজীবী, সরকারি কর্মী, গণমাধ্যমকর্মী এবং সুশীল সমাজের মানুষজন।    

চলতি মাসে জালালাবাদেই তিন নারী সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছিল। যেই হামলার দায় স্বীকার করেছিল ইসলামিক স্টেট (আইএস)। সরকার অবশ্য বেশিরভাগ হামলার জন্য তালেবানকে দায়ী করে। সশস্ত্র গোষ্ঠীটি অবশ্য এমন অভিযোগ অস্বীকার করে আসছে বারবার।  

চলতি সপ্তাহে আফগানিস্তানে দেশজুড়ে পোলিও টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। কাবুল সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে এই টিকাদান কর্মসূচিতে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফও জড়িত রয়েছে। প্রসঙ্গত, বিশ্বের সকল দেশে পোলিও নির্মূল হলেও আফগানিস্তান ও প্রতিবেশী দেশ পাকিস্তানে এখনো এই রোগের প্রকোপ রয়ে গেছে।

নিউজওয়ান২৪/আরএন

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত