ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

অমিতাভের প্রথম অভিনয় ছিল বাচ্চা মুরগির!

শোবিজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ১৭ মার্চ ২০১৯  

ভক্তরা আদর করে ডাকেন বিগ বি। বিগ বি মানে বিগ বচ্চন মানে অমিতাভ বচ্চন। তবে বলিউডের শাহেনশাহ বচ্চন সাহেবের অভিনয়ের সঙ্গে সঙ্গে তার ঐশ্বের্যশালী কণ্ঠস্বরও সমান জনপ্রিয় এবং বিখ্যাত। তার মতো ভরাট কণ্ঠস্বরের মালিক হতে অনেক আবৃত্তিকার আরাধনা করেন। 

পাঠক জেনে অবাক হবেন, এইরকম কণ্ঠস্বরের মালিক হওয়া সত্ত্বেও অল ইন্ডিয়া রেডিও তাকে দুই দুইবার বাদ দিয়ে দিয়েছিল অডিশন থেকে। তিনি সংবাদ পাঠক হতে চেয়েছিলেন অল ইন্ডিয়া রেডিও’র। সেই হতাশা ভরা অভিজ্ঞতার কথা তিনি সম্প্রতি শেয়ার করেছেন বলিউড বাদশাহ শাহরুখ খানের সঙ্গে এক ইন্টরভিউতে। ওই ইন্টারভিউর ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

অমিতাভ জানান, ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি প্রথম কোনো চলচ্চিত্রে অভিনয়ের জন্য সাইন করেন অর্থাৎ চুক্তিবদ্ধ হন যার সাইনিং মানি ছিল ৫ হাজার রুপি। এরপর এখন পর্যন্ত ৫০ বছরে শত শত ছবিতে, বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেছেন বিগ বি, কণ্ঠ দিয়েছেন অসংখ্য রেডিও অনুষ্ঠান ও আবৃত্তিতে।

অমিতাভ জীবনের প্রথম অভিনয়ের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, কিশোর বয়সে প্রথমবার স্টেজে তাকে মুরগির অভিনয় করতে হয়েছিল- তাও বাচ্চা মুরগির!

মোহময় কণ্ঠস্বরের প্রসঙ্গে শাহরুখের প্রশ্নের জবাবে অমিতাভ জানান, তরুণ বয়সে তাকে উৎসাহিত করে একবার একজন বলেছিল অল ইন্ডিয়া রেডিওতে গিয়ে অডিশন দেওয়ার জন্য। তিনি ইংরেজি সংবাদ পাঠক হওয়ার বাসনা নিয়ে অডিশন দেন। কিন্তু পরদিনই জানিয়ে দেওয়া হয় তাঁর কণ্ঠস্বর অর্থাৎ তাকে রিজেক্ট করা হয়েছে। 

এরপর সেই ব্যক্তি তাকে  ফের অডিশন বলেন দিতে বলেন। এবার অবশ্য হিন্দিতে। অমিতাভ হাল ছেড়ে দেওয়ার পাত্র ছিলেন না। তিনি আবারও গেলেন, হিন্দি সংবাদ পাঠক হওয়ার আশায়। এবার তাকে রিজেক্ট করা হলো। বলা হলো, তার কণ্ঠস্বর সংবাদের জন্য উপযোগী নয়!

বেতারওয়ালাদের সেই অবহেলে ফেলে দেওয়া কণ্ঠস্বরই পরে স্বর্ণকণ্ঠ হিসেবে স্বীকৃতি পায়। কয়েকটি সিনেমায় তিনি গানও গেয়েছেন, নেপথ্য কণ্ঠস্বরও দিয়েছেন অনেক সিনেমা, নাটকে।

২৭ বছর বয়সে ১৯৬৯ সালে খাজা আহমেদ আব্বাস পরিচালিত সাত হিন্দুস্থানি দিয়ে শুরু করেন। এরপর নিজের ৩০ বছর বয়সে ১০টি সিনেমার মধ্যে ৮টি-ই ফ্লপ! সেই সময়টা ছিল তার বাংলাসিনেমার মহানায়ক উত্তম কুমারের শুরুর দিককার মতোই। শুধু ফ্লপ আর ফ্লপ। এছাড়া তখনকার সময়ের গড়পরতা নায়কদের চেয়ে তার ‘অতিরিক্ত’ উচ্চতা নিয়েও ঠাট্টা-মশকরা করতেন অনেকে। কোনো কোনো নির্মাতা বলতেন, যাও, ঠ্যাং ৬ইঞ্চি কেটে বাদ দিয়ে আসো, তারপর ছবিতে নেব!

পরে সেইসব প্রযোজক-পরিচালকদের কেউ কেউ তার পেছনে লাইন দিয়েছেন নিজেদের ছবিতে সাইন করানোর জন্য। 

কাজেই জীবন চলার পথে অসম্ভবের পায়ে হোঁচট খেয়ে যারা অনেক সময়ে হতাশ হয়ে পড়েন, পথের দিশা না পেয়ে মুষড়ে পড়েন- বিগ বি’র জীবন থেকে অনুপ্রেরণা নিতে পারেন।