ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

অবৈধ বিদেশিদের নিয়ে মালয়েশিয়ায় গুরুত্বপূর্ণ বৈঠক আজ

কুয়ালালামপুর সংবাদদাতা

প্রকাশিত: ১১:৪৫, ৪ এপ্রিল ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিভিন্ন সময়ে মালয়েশিয়া সরকার দেশটিতে অবৈধভাবে বসবাসরত শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ দিলেও বাস্তবতা হচ্ছে এখনও বিদিশি শ্রমিকদের বিরাটিএকটি অংশ বৈধ হতে পারেননি। এদের মধ্যে বাংলাদেশি রয়েছেন কয়েক লাখ। 

অবৈধ শ্রমিকদের বিষয়টি সব দেশের জন্যই ঝামেলার। আর যারা অবৈধভাবে থাকছেন তাদেরও অমানবিক অনেক বাস্তবতা মেনে নিয়ে থাকতে হয়। 

এ ধরনের শ্রমিকদের ভাগ্য নির্ধারণে আজ (বৃহস্পতিবার) বৈঠকে বসছেন মালয়েশীয় নীতিনির্ধারকরা। এ নিয়ে প্রবাসী বিভিন্ন দেশের কমিউনিটির মধ্যে চলছে গুঞ্জন।সৃষ্টি হচ্ছে নানান গুজবেরও।

এমন পরিস্থিতিতে মালয়েশিয়অ প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতারা বলছেন, সবার আগে বাংলাদেশ সরকারকেই এগিয়ে আসতে হবে নিজ দেশের শ্রমকিদের স্বার্থ রক্ষায়। দেশটিতে চলমান সংকটে সরকারি-বেসরকারি পর্যায়ে কারও বসে থাকার সুযোগ নেই।

এ সূত্রে কমিউনিটি নেতারা গ্রেফতার হওয়া বাংলাদেশিদের মুক্তি এবং কাগজপত্রহীন সকল বাংলাদেশির সহজশর্তে বৈধ করে নেয়ার আহ্বান জানিয়েছেন। হাইকমিশনের সংশ্লিষ্টরা বলছেন, যারা প্রতারণার শিকার হয়েছেন তাদের জন্য এবং অবৈধদের বৈধতার আওতায় নিয়ে আসতে দেশটির সংশ্লিষ্টদের সঙ্গে তারা যোগাযোগ অব্যাহত রেখেছেন। 

তবে দূতাবাস কর্তাদের এমন দাবির বিপরীতে নির্জলা তেতো সত্য হচ্ছে- তারা মুখে যা বলেন তা আসলে কার্যক্ষেত্রে করে দেখান না। তার ফলেই অন্য দেশের মানুষজনের তুলনায় পরিশ্রম বেশি করেও অনিরাপত্তা আর বিপদের ঝুঁকিতে থাকতে হয় তাদের। 

এদিকে, চলমান ব্যাপক ধরপাকড় অভিযানের মধ্যেই কিছুটা আশার আলো দেখা মিলেছে দেশটির সাবাহ প্রদেশে। তবে তা বাংলাদেশিদের জন্য নয়। এখানে অবৈধ বিদেশি শ্রমিকদের মধ্যে ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের নাগরিকদের বৈধ হওয়ার সুযোগ রয়েছে। তাদের বৈধ হওয়া শুরু হয়েছে চলতি মাস থেকে আর শেষ হবে আগামী ৩০ সেপ্টেম্বরে। বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন সাবা প্রদেশের মন্ত্রী। নামমাত্র ফি তে অবৈধদের বৈধ হওয়ার এ সুযোগে ওই দুটি দেশের অবৈধ অভিবাসীরা ব্যাপকহারে বৈধ হয়ে যাবে।

গত বছরের ৩১ আগস্ট থেকে ব্যাপক ধরপাকড় অভিযান শুরু করে দেশটির অভিবাসন বিভাগ। গ্রেফতার হয় হাজার হাজার অবৈধ বিদেশি। চলতি বছরেই গ্রেফতার করা হয় বিভিন্ন দেশের প্রায় ১৪ হাজার প্রবাসীকে। এদের মধ্য বাংলাদেশি রয়েছে সাড়ে তিন হাজারেরও অধিক।

এদিকে, একাধিক সূত্র জানিয়েছে যে সাবা প্রদেশের পর মালয়েশিয়াজুড়ে শুরু হতে পারে অবৈধদের বৈধ হওয়ার সুযোগ। সূত্র মতে, যারা গতবার বৈধ হওয়ার জন্য ফিঙ্গারপ্রিন্ট এবং প্রতারণার শিকার হয়েছিল তাদের জন্য খোলা হতে পারে বৈধতার নয়া সুযোগ। এ সুযোগের আশায় প্রহর গুণছেন দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীরা।এতে বাংলাদেশিরাও সুযোগ পাবেন।

এদিকে গত বছরের আগস্ট মাসে বিদেশি কর্মীদের নীতিমালা প্রণয়নের জন্য মন্ত্রিপরিষদ একটি স্বাধীন কমিটি গঠন করে। কমিটি দীর্ঘ আট মাস পর্যবেক্ষণের পর প্রতিবেদন মন্ত্রিসভায় উপস্থাপন করে। ৭টি প্রধান নীতির ওপর ভিত্তি করে তৈরি এ রিপোর্টে রয়েছে জাতীয় নীতি, নিয়োগ নীতি, কর্মসংস্থান নীতি, প্রত্যাবর্তন নীতি, অনথিভুক্ত শ্রমিকদের নিয়মিতকরণ, স্থায়ী ও উদ্বাস্তু এবং ন্যায়বিচার। 

আজকের বৈঠকে এ কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে আলোচনা হবে বলে জানা গেছে। 
নিউজওয়ান২৪.কম/কেএল

প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত