ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

অনিশ্চিত সাবিরার গন্তব্যও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৫, ১ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যশোর-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার তিন বছরের সাজা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ একদিনের জন্য স্থগিত করা হয়েছে।

রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশনের এক আবেদনে শনিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের ওই আদেশ স্থগিতের আদেশ দিয়ে বিষয়টি শুনানির জন্যি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

রোববার সকালে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

চেম্বার আদালতে শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনালে মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও এবিএম বায়েজিদ। সাবিরা সুলতানার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আমিনুল ইসলাম, জয়নুল আবেদীন ও মাহববুউদ্দিন খোকন।

আদেশের পর এক ব্রিফিংয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, চেম্বার আদালতের আদেশের ফলে শুধু সাবিরা সুলতানাই নয়, দুই বছরের বেশি দণ্ডিত কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না। আপিল বিভাগ নতুন করে আদেশ না দেয়া পর্যন্ত চেম্বার আদালতের আদেশ বহাল থাকবে।

এর আগে সাবির সুলতানার করা এক আবেদনের শুনানি নিয়ে গত বৃহস্পতিবার বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চ তার সাজা স্থগিতের আদেশটি দেন। ফলে তার নির্বাচনে অংশগ্রহণ করতে কোনো আইনগত বাধা নেই বলে ওইদিন জানিয়েছেন তার আইনজীবী এম আমিনুল ইসলাম।

এদিকে, গত বুধবার এক আদেশে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ বলেছেন, দুই বছরের বেশি দণ্ড ও সাজা হলে আপিল করেও কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না।

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির পাঁচ নেতার দণ্ড ও সাজা স্থগিতের আবেদন খারিজ করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ ওই পর্যবেক্ষণ দেন। ওই আদেশ অনুযায়ী, খালেদা জিয়াসহ বিএনপির অনেক নেতার নির্বাচন আটকে যায়।

নিউজওয়ান২৪/জেডএস

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত