ঢাকা, ১৯ অক্টোবর, ২০২১
সর্বশেষ:

ওজন কমাবে পানি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ৩ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত


আমরা অনেকেই জানি না, প্রতিদিনের খাওয়াদাওয়ার অভ্যাসের মাধ্যমেই ওজন কমানো সম্ভব। তবে এই অভ্যাসে কিছু বদল আনতে হবে। খেতে হবে পরিমিত পরিমাণে স্বাস্থ্যকর খাবার। সেই সঙ্গে প্রতিবেলায় খাওয়ার আগে দুই কাপ পানি পান করতে হবে।

সুস্থ ও ফিট থাকতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানির বিকল্প নাই। পানি আমাদের শরীরের কোষগুলোতে প্রয়োজনীয় পরিপোষক পদার্থ বয়ে নিয়ে যায় যা শরীর থেকে বিষাক্ত উপাদান ধুয়ে বের করে দেয়। এক গবেষণায় দেখা গেছে তিনবেলা খাওয়ার আগে দুই কাপ পানি পান করলে তা ওজন কমাতে সাহায্য করে।

পরীক্ষার বিস্তারিত

ব্ল্যাকসবার্গের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের কৃষি ও জীববিজ্ঞান কলেজের মানুষের জন্য খাদ্য, পুষ্টি ও ব্যায়াম বিভাগের করা এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। গবেষণায় অংশগ্রহণকারী ৪৮ ব্যক্তি বারো সপ্তাহ ধরে প্রতিবার খাওয়ার আগে দুই কাপ করে পানি পান করেছিলেন। এতে তাদের গড়ে দুই কেজি বা তার বেশি ওজন কমে। অংশগ্রহণকারীদের বয়সসীমা ৫৫ থেকে ৭৫।

এই ৪৮ জনকে কোনো শ্রেণী বিভাজন ছাড়াই দুইভাগে ভাগ করা হয়। উভয় গ্রুপের সদস্যদেরই নিয়ন্ত্রিত পুষ্টিসমৃদ্ধ খাবার দেয়া হয়। ২৪ জনকে তিনবেলা খাওয়ার আগে দুই কাপ করে পানি পান করতে বলা হয়। অন্য দলের জন্য এমন নিয়ম ছিল না। টানা বারো সপ্তাহ পর দেখা যায় যে দলের ব্যক্তিদের খাওয়ার আগে পানি পান করতে দেয়া হয়েছিল তাদের দুই কেজি বা তার বেশি ওজন কমেছে। কিন্তু অন্য দলের ক্ষেত্রে সেটা ঘটেনি।

পানি যেভাবে ওজন কমায়

প্রথমত এটা স্বাভাবিক যে পানি পান করলে আপনার ভরপেট অনুভূতি হবে। এতে করে আপনি অন্য খাবার কম খাবেন। ক্যালরি গ্রহণ কমে গেলে স্বভাবিকভাবেই ওজন কমে যাবে।

শেষ কথা

পানি পানে ওজন কমে ভেবে ইচ্ছামত জাংকফুড অথবা অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার খেতে শুরু করলে কিন্তু কোন লাভ হবে না। আপনাকে খাদ্যতালিকা থেকে চিনি ও উচ্চমাত্রার ক্যালরিসম্পন্ন পানীয় বাদ দিতে হবে। তবে অতিরিক্ত পানি পান অনেকের জন্য ক্ষতিকর হতে পারে। যদি অতিরিক্ত পানি পানে কোনোধরনের অসুবিধা অনুভব করেন, তবে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে ভুলবেন না।

নিউজওযান২৪.কম/এমজেড

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত