ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন বরিস জনসন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০১, ২৫ জুলাই ২০১৯  

জনসন (ফাইল ফটো)

জনসন (ফাইল ফটো)

ব্রেক্সিট চুক্তি নিয়ে এমপিদের সঙ্গে বিরোধিতার জের ধরে থেরেসা মের পদত্যাগের পর বুধবার ( ২৪ জুলাই ) কনজারভেটিভ পার্টির নেতা বরিস জনসন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। 

রানি দ্বিতীয় এলিজাবেথ বুধবার বাকিংহাম প্রাসাদে বরিস জনসনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

মঙ্গলবার ( ২৩ জুলাই) কনজারভেটিভ পার্টির নির্বাচনে জয়ী হবার পর বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৮টার দিকে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করেন এবং রানি নিজে জনসনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ চূড়ান্ত দেন। 'বিবিসি নিউজ'

প্রথম জীবনে সাংবাদিক জনসনের জন্ম নিউ ইয়র্কে এক ব্রিটিশ দম্পতির ঘরে। তবে তার পূর্বপুরুষ মুসলিম ছিলেন। ২০০১ সালে প্রথম ব্রিটেনের এমপি নির্বাচিত হয়ে পর্যায়ক্রমে হয়েছেন ব্রিটেনের মেয়র ও পররাষ্ট্র মন্ত্রী। 

রানি এলিজাবেথের সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নম্বর ডাইনিং স্ট্রিটে জাতির উদ্দেশে ভাষণ দেন নতুন এই ব্রিটিশ প্রধানমন্ত্রী। ভাষণে তিনি বলেন, স্বাধীনতা, মুক্তমত আইনের শাসন এবং গণতন্ত্রের পক্ষে অবস্থান নিতে হবে। এ জন্যই আগামী ৩১ অক্টোবর আমরা ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে যাব। 

ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়ন অর্থাৎ ব্রেক্সিট নিয়ে বিতর্কের জেরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন ডেভিড ক্যামেরন ও থেরেসা মে। তাই বরিস জনসনের জন্য ব্রেক্সিট সঠিকভাবে বাস্তবায়নই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

নিউজওয়ান২৪.কম/এমজেড 

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত