ঢাকা, ১৩ জুন, ২০২৪
সর্বশেষ:

ফেসবুক-ইনস্টাগ্রামে বিভ্রাটের কারণ জানাল মেটা

মোবাইল-পিসি-টেক ডেস্ক

প্রকাশিত: ১১:২৫, ৬ মার্চ ২০২৪  

ফাইল ফটো

ফাইল ফটো


বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুকে লগইন করতে সমস্যার মুখে পড়ছেন অনেক ব্যবহারকারী। ফেসবুক মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অনেকেও একই সমস্যার কথা বলেছেন। সামাজিক যোগাযোগের তিনটি প্ল্যাটফর্মই প্রযুক্তি প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন।

মেটা কোম্পানির জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রাম উধাও হয়ে যাওয়ার দেড় ঘণ্টা পর বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে আবার সচল হয়েছে।

এর আগে, রাত ৯টার দিকে ফেসবুকে প্রবেশ করা যাচ্ছে না বলে অভিযোগ করেন অসংখ্য ব্যবহারকারী। অনেকের ক্ষেত্রেই দেখা যায়, স্বয়ংক্রিয়ভাবেই ফেসবুক থেকে লগ-আউট হয়ে গেছেন তারা। পাসওয়ার্ড দিয়েও আর প্রবেশ করা যাচ্ছে না। 

প্রকৃত ঘটনা জানতে তাৎক্ষণিকভাবে গুগল করেও এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেখা গেছে, বিশ্বজুড়েই এই সমস্যার মুখোমুখি হয়েছেন ব্যবহারকারীরা। ‘ফেসবুকডাউন’ হ্যাশট্যাগে অসংখ্য অভিযোগ জানিয়েছেন এক্স ব্যবহারকারীরা। বিষয়টি নিয়ে এই মাধ্যমটিতে ফেসবুক নিয়ে অনেককে ট্রল করতেও দেখা গেছে।

বাংলাদেশ সময় পৌনে ১০টার দিকে মেটার যোগাযোগ প্রধান অ্যান্ডি স্টোন টুইট করে বলেন, ‘আমাদের সেবা নিয়ে মানুষ অসুবিধার সম্মুখীন হচ্ছেন- এ ব্যাপারে আমরা সচেতন। বর্তমানে আমরা এটি নিয়ে কাজ করছি’।

রাত সাড়ে ১০টার দিকে ফেসবুক ও ইনস্টাগ্রাম ফিরে আসার পর রাত ১১টা ১৯ মিনিটে অ্যান্ডি স্টোন আরেক টুইটে বলেন, ‘আজ একটি কারিগরি ইস্যু আমাদের পরিষেবাগুলোতে ব্যবহারকারীদের প্রবেশে সমস্যা সৃষ্টি করেছিল। যারা সমস্যায় পড়েছিলেন তাদের সবার জন্য যতো দ্রুত সম্ভব আমরা ইস্যুটির সমাধান করতে পেরেছি। যেকোনো সমস্যা হয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী’।

নিউজওয়ান২৪.কম/ওয়াহিদ

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত