ঢাকা, ০৮ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

প্যারিস রিপাবলিকে শহীদমিনারে হাজার কণ্ঠে একুশের গান

আবু তাহির, ফ্রান্স

প্রকাশিত: ১৫:৪৯, ২৩ ফেব্রুয়ারি ২০২০  

এবার নিয়ে টানা চতুর্থবারের মতো প্যারিসে কমিউনিটির সকল বিভেদ ভুলে প্রবাসী বাংলাদেশিদের সকল রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের মিলিত প্রয়াসে উদযাপিত হলো মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সম্মিলিত একুশ উদযাপন পরিষদের উদ্যোগে কর্মব্যস্ততার দিনেও সকল বয়সের বাঙালির বাঁধভাঙ্গা উচ্ছ্বস নিয়ে রিপাবলিকে একুশের সাজে জড়ো হন প্রবাসীরা।

সেই অজর অমর সুধাময় সঙ্গীত আমার 'ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি' সুর-তাল-লয়ে মঞ্জরিত মুখরিত প্যারিসের রিপাবলিকে অস্থায়ী শহীদ মিনারে প্রবাসীদের সঙ্গে ফুল দিতে আসেন অনেক বিদেশিরাও। শিশু থেকে বৃদ্ধ সবার হাতে হাতে ছিল ফুল, শহীদ মিনার ও এর আশপাশের এলাকা হয়ে ওঠে লোকে লোকারণ্য।

ফরাসি রাজধানী প্যারিসের ঐতিহাসিক মানবাধিকার চত্বর রিপাবলিকে অস্থায়ী শহীদ মিনারে হাজার হাজার বাংলাদেশি প্রবাসীর ঢল নামে- তাদের সঙ্গে যোগ দেন অনেক ফরাসী এবং অন্য জাতিগোষ্ঠীর প্রবাসীও। শহীদ মিনারে ফুল দিয়ে মহান একুশ উদযাপন কর্মসূচির শুভ সূচনা করেন সম্মিলিত একুশ উদযাপন কমিটির নেতারা।

শহীদদের স্মৃতিতে শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন সংগঠনের কর্মী ও সাধারণ মানুষ। পরে একে একে ফুল দিয়ে জাতির 
'চির উন্নত শির' মহান সন্তানদের স্মরণ করেন তাঁরা। পুষ্পস্তবক অর্পণের সময় শহীদ মিনারে আসা লোকজনের উদ্দীপ্ত স্লোগানে পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে। অনেকে একুশের গান গেয়ে শহীদদের স্মরণ করেন। পুষ্পস্তবক অর্পণের পুরোটা সময় শহীদ মিনারে আসা বিভিন্ন সংগঠনের কর্মী, সাধারণ মানুষ স্লোগানে স্লোগানে পুরো এলাকা মুখরিত করে রাখেন। এসময় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনার ঘিরে নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়।

রিপাবলিকে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সেইনডেনিস সিটি কর্পোরেশনের পক্ষে ম্যাথিউ মাতিউ হানাতা ও শরফ সাদিউল। এরপর একে একে সম্মিলিত একুশ উদযাপন পরিষদ ফ্রান্স, সেন্দেনিস সিটি কর্পোরেশন, ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, ফ্রান্স আওয়ামী লীগ, ফ্রান্স বিএনপি, বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল ফ্রান্স শাখা, ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইপিবিএ, স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী, সর্ব ইউরোপিয়ান জাতীয় শ্রমিক লীগ, চাঁদপুর জেলা সমাজ কল্যাণ সমিতি, কুমিল্লা জেলা সমিতি ফ্রান্স, গাজীপুর জেলা সমিতি ফ্রান্স,মুন্সিগঞ্জ-বিক্রমপুর অ্যাসোসিয়েশন, ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশন, বরিশাল বিভাগীয় কল্যাণ পরিষদ, কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন, সর্ব ইউরোপিয়ান জাতীয়তাবাদী যুবদল, যুবলীগ ফ্রান্স, বাংলাদেশ ছাত্রলীগ ফ্রান্স, সূর্যালোক সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্স, জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্স, জুড়ি ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন, বরিশাল বিভাগীয় কমিউনিটি, ছাতক দোয়ারা জনকল্যাণ পরিষদ, বাংলাদেশ সনাতন ধর্ম সংঘ, প্রজন্ম ৭১, অল ইউরোপিয়ান প্রেসক্লাব, নড়াইল জেলা ফ্রান্স প্রবাসী অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, প্যারিস নগর আওয়ামী লীগ, আমরা জিয়ার সৈনিক, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, মা দুর্গা সার্বজনীন দুর্গাপূজা ঐক্য পরিষদ, দিরাই উপজেলা সমাজকল্যাণ সমিতি, কুলাউড়া উপজেলাবাসী, বাংলাদেশ ছাত্রলীগ ফ্রান্স শাখা, বিয়ানিবাজার উপজেলা সমাজ কল্যাণ সমিতি, বাংলাদেশ মানবাধিকার কমিশন, সোনাইমুডী অ্যাসোসিয়েশন ফ্রান্স, সুনামগঞ্জ জেলা সমাজ কল্যাণ সমিতি , ইপিএস বাংলা, বাংলা স্কুলসহ ফ্রান্সের বিভিন্ন সামাজিক সংগঠন ।

দিবসটি পালনে ৱ্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও হাজারোকণ্ঠে একুশের গান, কবিতা আবৃিত্তিসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দৃষ্টগ্রাহ্য এবং মর্যাদাবহ অনেক কর্মসূচি পালন করা হয় এবার। মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি হৃদয় নিংরানো শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ স্বরূপ শ্রদ্ধাঞ্জলি অর্পণের লক্ষ্যে শহীদ মিনারের দিকে ধীরলয়ে এগিয়ে আসেন আবেগতাড়িত প্রবাসীরা। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

আয়োজক ও বক্তারা বলেন, আগামী প্রজন্ম বাংলা ভাষাকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করার লক্ষ্যে আমাদের গৌরবান্বিত ইতিহাস জানতে এবং ধারণ করতে পারবে এরকম আয়োজনের মাধ্যমে। 

পাশাপাশি জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলার দাবি ও প্যারিসে স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য সকল সংগঠনকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তারা।
নিউজওয়ান২৪.কম/আরকে

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত