ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

‘পৃথিবীর যেখানেই থাকি যেন মাতৃভূমির জন্য টান অনুভব করি’

সুইডেন সংবাদদাতা

প্রকাশিত: ১৬:১০, ৮ মে ২০১৬   আপডেট: ১৩:১৩, ১৮ মে ২০১৬

স্টক হোম: সুইডেনের স্টকহোম শহরে সম্প্রতি রয়েল কলেজ অফ টেকনিক্যালের সেমিনার হলে ‘প্রগ্রেসিভ ইয়াং ফোর্স অফ ইউরোপ’ এর এক সেমিনার অনুষ্ঠিত হয়। ‘আগামীর বাংলাদেশ গঠনে প্রবাসীদের করণীয়’ শীর্ষক এই সেমিনারে মুখ্য আলোচক ছিলেন ‘সুচিন্তা বাংলাদেশ’ এর আহবায়ক ও সুচিন্তা ফাউন্ডেশন চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত।

তিনি বলেন, যারা স্বাধীন বাংলাদেশের জাতির জনককে স্বীকার করে না, জয়বাংলা স্লোগান দিতে ভয় পায় এবং মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে না তাদের সাথে কোনো ঐক্য হতে পারে না।

তিনি আরও বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নে প্রবাসী জনগণ মেধা দিয়ে তাদের সৃজনশীল কর্মের মাধ্যমে এগিয়ে আসতে পারে। আজকের তথ্য প্রযুক্তির যুগে পৃথিবীর যে কোনো দেশ থেকে বাংলাদেশের সমৃদ্ধির জন্য কাজ করতে পারে। আমরা পৃথিবীর যে প্রান্তেই থাকিনা কেন আমরা যেন আমাদের প্রিয় মাতৃভূমির জন্য অন্তরের টান অনুভব করি।

সংগঠনের আহবায়ক হেলথ-টেক ফাউন্ডেশনের সিইও ড. বিদ্যুৎ বড়ুয়ার সভাপতিত্বে জুবায়দুল হক সবুজের সঞ্চালনায় আলোচনা করেন হেড অব ইউরোপিয়ান ল কলেজ, ইউকে এর প্রশান্ত ভূষণ বড়ুয়া, এফবিসিসিআই ও সার্ক চেম্বারের ডিরেক্টর রেজাউল করিম, অধ্যাপক মান্নান মৃধা , ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, ড. বিপ্লব শাহনেওয়াজ ও ইঞ্জিনিয়ার হেদায়তুল ইসলাম শেলী।

সেমিনারে প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণ করেন খেতু মিয়া, তসলিমা মুন, আরিফ মাহবুব, সেন্টু আলী, ড. রানা খান, ড. সামিউল হক রানা, তানজিল ইসলাম তানজুসহ আরো অনেকে।

নিউজওয়ান২৪.কম/আরএস

 

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত