ঢাকা, ২০ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

পাপোষে হিন্দু দেবদেবী ও কোরানের ছবি: বিতর্কে অ্যামাজন

সার্ক অঞ্চল ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ৬ জুন ২০১৬   আপডেট: ১৩:৫৩, ৯ জুন ২০১৬

পাপোষে হিন্দু দেবদেবীদের ছবি। তাও অ্যামাজনের মতো সর্ববৃহৎ অনলাইন দোকানদারের (ই-কমার্স প্রতিষ্ঠান)পণ্য এটি। তারা হয়তো ভেবেছিল সনাতন ধর্মানুসারী ভক্তকূল দেব-দেবীদের ছবি আঁকা পাপোষের জন্য হুমড়ি খেয়ে পড়বে। কিন্তু বিষয়টি যে মোটেও সুবিবেচনাপ্রসূত হয়নি তা এবার হাড়ে হাড়ে টের পাচ্ছে অ্যামাজন।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো ক্ষোভ আর প্রতিবাদের ঝড় বইছে। অ্যমাজনের সমালোচনায় মুখর হয়েছে ভারতের সাধারণ মানুষ থেকে তারকারাও। প্রতিবাদকারীরা মুহূর্তের মধ্যে টুইটারে #BoycottAmazon ট্রেন্ডিং করতে শুরু করে যা ব্যাপক সাড়া ফেলে দিয়েছে।

আন্তর্জাতিক ব্যবসায় প্রতিষ্ঠান রক বুল অনলাইনে পাপোষ, স্মার্টফোন কেস, পার্সোনালাইজড টি-শার্ট, মাউসপ্যাড প্রভৃতি অ্যামাজনের মাধ্যমে বিক্রি করে থাকে।

এদিকে, হিন্দু দেব-দেবীদের অবমাননায় সমালোচনার ঝড় ওঠার সূত্রে খোঁজ-খবরে দেখা যায় অ্যামাজনের তালিকায় থাকা পাপোষে আছে অন্যান্য ধর্মের প্রধান ব্যক্তি এবং ধর্মগ্রণ্থের বাণীও। এতে যেমন রয়েছে যীশু খ্রিস্টের ছবি, তেমনি পবিত্র কোরানের ইসলাম ধর্মের থিমের পাপোষ বিক্রির জন্যও বিজ্ঞাপন দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে এ নিয়ে খ্রিস্টান এবং মুসলমানরাও বিক্ষুব্ধ হয়ে উঠতে পারেন।

অ্যামাজনের এমন কাণ্ডের প্রতিবাদে একজন লিখেছেন, ধর্ম নিয়ে তুচ্ছতাচ্ছিল্যের অর্থ মানুষের আবেগ নিয়ে খেলা করা। সুতরং মানুষের ভাবাবেগে আঘাত দেওয়া বন্ধ করুন। আরেকজন বলেছেন, কী ধরনের তামাশা! অ্যামাজন হিন্দু দেব-দেবীদের এবং কোরানের ছবিসহ পাপোষ বিক্রি করছে!

ইন্ডিয়া টাইমস জানিয়েছে, ভারতে মোবাইল ফোন থেকে মানুষজন অ্যামাজনের অ্যাপস মুছে দিতে শুরু করেছে। দাবানলের মতো ছড়িয়ে পড়ছে অ্যামাজনবিরোধী মনোভাব।

অ্যমাজনের পাপোষে হিন্দু দেবদেবীদের গণেশ, লক্ষ্মী, রাধা-কৃষ্ণ তো আছেই এমনকি আছে শিবেরও ছবি। বিষয়টি নিয়ে অ্যামাজনের বক্তব্য জানা যায়নি। তবে এরইমধ্যে প্রতিস্টানটি তাদের বিক্রয় তালিকা থেকে ওইসব পণ্য সরিয়ে ফেলেছে।

নিউজওয়ান২৪.কম/একে

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত