ঢাকা, ০৩ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মাংসপেশি ও গাঁটে ব্যথাসহ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করুন। আইইডিসিআরের হটলাইন নম্বর: ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ন্যাটো অনেক আগেই ভেঙে ফেলা উচিত ছিল: জাট্রাস

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১১:২৯, ১৩ ফেব্রুয়ারি ২০২০  

জেমস জর্জ জাট্রাস- ফাইল ফটো

জেমস জর্জ জাট্রাস- ফাইল ফটো

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো সেকেলে এবং অকার্যকর সংস্থায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন সিনেটের নীতি বিষয়ক সাবেক উপদেষ্টা এবং কূটনীতিক জেমস জর্জ জাট্রাস। তিনি আরো বলেন, কয়েক দশক আগেই এটি ভেঙে ফেলা উচিত ছিল।

সোমবার (১০ ফেব্রুয়ারি)  গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার এ তথ্য প্রকাশ করেছে বলে জানা গেছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) প্রতি যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানির নাগরিকদের আস্থা ও বিশ্বাস কমে গেছে। ২০১৭ সাল থেকে ২০১৯ সালের মধ্যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানিতে ন্যাটোর প্রতি অন্তত ১০ ভাগ জন সমর্থন কমে গেছে। 

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় ন্যাটোকে একটি বাতিল সংস্থা হিসেবে আখ্যায়িত করেন। এছাড়া এ সংস্থা সামরিক বাজেট বৃদ্ধিতে ব্যর্থ হওয়ার জন্য ইউরোপীয় দেশগুলোর কড়া সমালোচনা করে আসছিলেন তিনি। ন্যাটোর সদস্য দেশগুলোর মোট জিডিপির ২ ভাগ এ সংস্থায় ব্যয় করার কথা বলা হয়েছে। সেখানে যুক্তরাষ্ট্র তার জিডিপির ৪ ভাগ ব্যয় করছে।

মঙ্গলবার ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে জাট্রাস বলেন, ২০১৬ সালে ন্যাটোর কোনো কার্যকারিতা নেই এবং এটি পুরোনো হয়ে গেছে বলে ট্রাম্প যে মন্তব্য করেছিলেন সেটি সঠিক ছিল। তিনি আরো বলেন, ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে কোনো সামরিক হুমকি নেই। এছাড়া ন্যাটোর প্রয়োজনীয়তা আছে কিনা এবং যুক্তরাষ্ট্রের কেন এ সংস্থায় থাকা উচিত সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন জাট্রাস।

সূত্র- প্রেস টিভি, পার্সটুডে

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত