ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

নিউইয়র্কের রাস্তায়...

আজাদ তালুকদার

প্রকাশিত: ১০:১৬, ১৩ এপ্রিল ২০১৬   আপডেট: ১২:৩৫, ১৭ এপ্রিল ২০১৬

শনি-রোববারের হলিডে দারুণ উপভোগ করেন মার্কিনীরা। এই দুটা দিনের জন্য মুখিয়ে থাকেন এখানকার বাংলাদেশিরাও। কেউ ঘুরতে বেরিয়ে যান, কেউবা দাওয়াত, আড্ডাবাজিতে ব্যস্ত সময় কাটান আবার কেউ সময় কাটান গানে গানে।

তাপসদার বাসায় রোববারের সকালটা শুরু হয়েছিল মূলত গান দিয়ে। শুরুটা করে দিয়েছিলেন দাদাই। আর সেটাকে সত্যিকারের বিনোদনে টেনে নিয়ে যান তনুশ্রী ভাবী, মানে তাপসদার সহধর্মিণী। নিয়ে যাবেনইতো। কারণ ভাবি সুরের মানুষ, সুন্দরের মানুষ। একসময় গান, নাচ, টিভি অ্যাংকর, সুন্দরী প্রতিযোগিতা, মডেলিংয়ে দাপিয়ে বেড়ানোর পর এয়ার হোস্টেস হিসেবে কুয়েত এয়ারওয়েজে চাকরি করেছেন দীর্ঘদিন। আর সেই মানুষটি যখন সুরের গন্ধ পান, তখন সেই সুরকে ছেড়ে না দিয়ে টেনে নিয়ে যাবেন এটাই স্বাভাবিক।

ভাবী গান করলেন, করালেন। তাপসদা তো করলেনই আমাকেও গান করালেন। অশিল্পীকে শিল্পী বানানোর সব চেষ্টাই করলেন তনুশ্রী ভাবী। চমৎকার একটা সকাল কাটিয়ে তাপসদার মাজদা সিক্স নাইনে চড়ে বেরিয়ে গেলাম। ড্রাইভিং সিটে যথারীতি তাপসদা। আটলান্টিক সাগরের কোলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জনএফ কেনেডির লাইব্রেরি ও মিউজিয়ামে তাপসদার হাতে ফটোসেশন শেষে হোলসেল মার্কেট কসকোতে এলাম আমরা। এই মার্কেট থেকে খুচরা জিনিসও পাইকারি দরে কেনা যায়। তবে এজন্য ৫৫ ডলার দিয়ে একটা মেম্বারশিপ নিতে হয় পুরো বছরের জন্য। সেই মার্কেট ঘুরে আমরা গেলাম বোস্টনের সাউথএন্ড এলাকায়।

এই সাউথএন্ড সমকামী দম্পতিদের আবাস হিসেবে খ্যাত বা কুখ্যাত। বলে রাখি, এই বোস্টনেই আজ থেকে ১২ বছর আগে আমেরিকায় প্রথম সমকামী বিয়ের অনুমতি দেয় এখানকার আদালত। আমেরিকায় সমকামী বিয়ে হয়ে আসছে দীর্ঘদিন থেকে। কিন্তু এক অঙ্গরাজ্যের মানুষ অন্য অঙ্গরাজ্যের মানুষকে বিয়ে করার ক্ষেত্রে রেসট্রিকশন ছিল। গত বছরের ২৬ জুন এই বোস্টনের সুপ্রিম কোর্ট আমেরিকার সবখানে সমকামী বিয়ের চূড়ান্ত বেধতা দান করেন। সেই থেকে সমকামী বিয়ের হিড়িক পরে বোস্টনে। যারাই সমকামী বিয়েতে জড়াচ্ছেন তাদের বেশিরভাগই থাকছেন সাউথএন্ড এলাকায়।

নিউইয়র্কের রাস্তায় স্নেহাস্পদ শিপন আবুর হাত ধরে হাঁটার সময় শিপনই আমাকে বললেন, এভাবে হাত ধরাধরি করে হাঁটলে মানুষ সমকামী ভাববে। মূলত তখন থেকেই সমকামী নিয়ে আমার কৌতুহল। আর সে কৌতুহলে চূড়ান্ত পানি ঢাললেন তাপসদা। তার বদৌলতে জানা গেলো, সমকামী দম্পতি দু রকমের। `গে কাপল` আর `লেসবিয়ান কাপল`। গে কাপল হচ্ছে ছেলে ছেলে বিয়ে। আর লেসবিয়ান কাপল হচ্ছে মেয়ে মেয়ে বিয়ে। এদের মধ্যে চালচলনে একজন পুরুষ আর অন্যজন মেয়ের মতো থাকতে এবং চলতে স্বাচ্ছন্দ্যবোধ করে। সমকামী দম্পতিদের কেউ কেউ সন্তান দত্তক নিয়ে থাকেন। দত্তক সন্তানেরা সমকামী দম্পতির সমস্ত সহায় সম্পত্তির উত্তারাধিকার হয়। তাপসদা জানালেন, সমকামী দম্পতিরা অনেক হৃদয়বান এবং আন্তরিক। এমন এক দম্পতি তাপসদার প্রতিবেশি ছিলেন কিছুদিন।

লেখক: চট্টগ্রাম থেকে প্রকাশিত সাপ্তাহিক একুশে পত্রিকার সম্পাদক

নিউজওয়ান২৪.কম/একে

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত