ঢাকা, ১১ জুলাই, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

গাড়িপ্রেমীদের মুগ্ধ-বিহ্বল করে দেবে সিট্রন ক্যাক্টাস

অটোমোবাইল ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ১৮ এপ্রিল ২০১৬   আপডেট: ১১:১১, ২৫ জুলাই ২০১৬

দুনিয়াজুড়ে অনেক অটোমোবাইল বিশেষজ্ঞই এটাকে বলছেন ভব্যিতের এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল)। সিট্রন ক্যাক্টাস নামে খ্যাত এই গাড়িটি এমন এক কনসেপ্ট কার যা বাজারে আসতে কিছুটা সময় অপেক্ষা করতেই হবে আমাদেরকে।

কারণ, এর নির্মাণ কিছুটা সময় সাপেক্ষ বটে। অত্যাধুনিক এই বাহনের অবয়ব এতটাই মনোমুগ্ধকর (ছবিতে এর কিছুটা মাত্র প্রকাশ পাচ্ছে) যে তরুণ বা বয়স্ক- কোনো বয়সের গাড়িপ্রেমিরা এটা দেখলে একবার অন্তত পরখ করে দেখতে চাইবে। কমপক্ষে একবার ছুঁয়ে তো দেখতে মন চাইবেই।

এ গাড়িতে ব্যবহার করা হয়েছে নয়া ধরনের হাইব্রিড এয়ার ড্রাইবার্টেন। এটা ক্যাক্টাসের পেট্রল ইঞ্জিনের সঙ্গে যুক্ত হয়ে কম্প্রেসড এয়ার আর হাইড্রলিক্স ব্যবস্থাকে সমৃদ্ধ করবে। এর ফলে গাড়ির ইঞ্জিন জরুরি প্রয়োজনে পাবে বাড়তি শক্তি-তেজ।

এই বাহনের সাইড আর রিয়ার ভিউটাও কম আকর্ষক না। নির্মাতাদের মতে- এর ডিজাইন এমনভাবে করা হয়েছে যা দেখতে তেমন চটকদার না হলেও এর দর্শনে চোখ ও মনে এক ধরনের আরাম বোধ হবে।

ড্রাইভিং প্যানেলে আছে আট ইঞ্চি সাইজের টাচ ড্রাইভ ইন্টারফেস। আর ড্যাশবোর্ডের কেন্দ্রেই পরিষ্কার ফুটে থাকবে সকল ফাংশনের তথ্য। বলা হচ্ছে এটা হবে এক চমৎকারী ধরনের গাড়ি যার জ্বালানি খরচ হবে খুব কম।

নানা ধরনের অপ্রত্যাশিত স্ক্র্যাচ থেকে গাড়ির বহিরাভরণকে রক্ষায় ব্যবহার করা হয়েছে লামা গ্রে এয়ারবাম্পস প্রযুক্তি।

গাড়ির ছাদের ডিজাইন এমন অবয়ব আর প্রযুক্তিতে করা হয়েছে যে বাইরের আলো ভরপুর আসবে কিন্তু গরম বা তাপ বাইরেই থাকবে।

মোট কথা, এখনও বিস্তারিত কিছু বাইরে প্রকাশ না পেলেও বাহনপ্রেমি বিশেষজ্ঞরা এই সিট্রন ক্যাক্টাস সম্পর্কে বলছেন- যাই হোক, খুব ভাল কিছুই একটা হবে এটা।

নিউজওয়ান২৪.কম/আরকে

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত